দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ হিসেবে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি অভিযোগ করেছেন, নেতানিয়াহুই বিশ্বব্যাপী ইহুদি বিদ্বেষ ছড়াচ্ছেন।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায়। ওই হামলার প্রতিশোধ নিতে গাজায় দেড় মাসেরও বেশি সময় নির্বিচারে বোমা হামলা চালিয়েছে তারা। শুরু থেকেই ইসরায়েলিদের এসব বর্বর হামলার নিন্দা জানিয়েছে এসেছেন এরদোয়ান।

এছাড়া তিনি ইসরায়েলকে একটি ‘সন্ত্রাসী রাষ্ট্র’ এবং হামাসকে ‘স্বাধীনতাকামী গোষ্ঠী’ হিসেবেও অভিহিত করেছেন।

বুধবার (২৯ নভেম্বর) নতুন করে আবারও ইহুদিবাদী ইসরায়েলের কড়া সমালোচনা করেছেন তার্কিস প্রেসিডেন্ট। দেশটির সংসদে তিনি বলেছেন, ‘নেতানিয়াহু ইতিহাসের পাতায় নিজেকে গাজার কসাই হিসেবে নাম লিখিয়েছে। নেতানিয়াহু বিশ্বব্যাপী ইহুদিদের নিরাপত্তা ঝুঁকিতে ফেলছে ইহুদি বিদ্বেষকে সমর্থন করে। সঙ্গে গাজায় হত্যাকাণ্ড ঘটিয়ে।’

গত শুক্রবার হামাস ও ইসরায়েল প্রথমে চারদিনের পরবর্তীতে আরও দুইদিনের যুদ্ধবিরতিতে রাজি হয়। তবে নেতানিয়াহু হুমকি দিচ্ছেন. যুদ্ধবিরতি শেষ হলেই গাজায় আবারও হামলা চালানো শুরু করবেন তারা। এরদোয়ান অভিযোগ করেছেন, এসব হুমকি ধামকির মাধ্যমে অস্থায়ী যুদ্ধবিরতিকে একটি স্থায়ী যুদ্ধবিরতিতে রূপান্তরিত করার যে আশা তারা দেখছেন সেটি নষ্ট করে দিচ্ছেন নেতানিয়াহু।

ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই হলেন নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৩০ হাজারের বেশি মানুষ।

সূত্র: এএফপি

এমটিআই