পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান (ফাইল ছবি)

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে কারাগারে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। রোববার (২৬ নভেম্বর) দেশটির আদিয়ালা কারাগারে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) একটি দল তাকে দুই ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করে।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) একটি দল রোববার পিটিআই চেয়ারম্যান ইমরান খানের সঙ্গে আদিয়ালা জেলে দেখা করে এবং আল কাদির ট্রাস্ট মামলায় তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করে।

ডন-এর সঙ্গে আলাপকালে এনএবির একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, দুই ঘণ্টারও বেশি সময় ধরে এদিন ইমরানকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

দ্য ডন বলছে, মামলায় ইমরান খানের ভূমিকার বিষয়ে তদন্ত করতে গত ১৫ নভেম্বর থেকে দুর্নীতিবিরোধী নজরদারিকারী কর্মকর্তারা নিয়মিত আদিয়ালা জেলে যাতায়াত করছেন। ইমরান খান এবং তার স্ত্রীর বিরুদ্ধে অভিযোগ, ৫০ বিলিয়ন রুপির বৈধতা দেওয়ার বিনিময়ে বাহরিয়া টাউন লিমিটেড নামের আবাসিক কোম্পানির কাছ থেকে তারা বিপুল পরিমাণ অর্থ ও জমি ঘুষ পেয়েছিলেন।

এছাড়া ইমরান খানের বিরুদ্ধে সমঝোতা চুক্তি সংক্রান্ত তথ্য গোপন করে মন্ত্রিসভাকে বিভ্রান্ত করার অভিযোগও রয়েছে।

প্রসঙ্গত, তোশাখানা মামলায় ‘দোষী সাব্যস্ত’ হওয়ার পর গত ৫ আগস্ট ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। মূলত গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটারের বিরুদ্ধে শতাধিক মামলা দায়ের করা হয়েছে।

যদিও ইমরান খান এসব অভিযোগ অস্বীকার করে আসছেন। এছাড়া তার বিরুদ্ধে আনা অভিযোগগুলোকে তিনি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও অভিহিত করেছেন। ইমরানের বিরুদ্ধে বর্তমানে প্রায় ১৮০টি মামলা রয়েছে।

টিএম