লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের টহল গাড়িতে ইসরায়েলের নিক্ষেপ করা গোলা আঘাত হেনেছে। এতে কোনও শান্তিরক্ষী আহত হননি। তবে শন্তিরক্ষীদের ব্যবহৃত একটি টহল গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাত ছড়িয়ে পড়ার পর থেকে টানা দেড় মাসেরও বেশি সময় ধরে লেবানন-ইসরায়েল সীমান্ত অশান্ত অবস্থায় রয়েছে। দেশটির শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলি সেনাদের নিয়মিত গুলিবিনিময়ও হচ্ছে।

আর এর মধ্যেই জাতিসংঘ শান্তিরক্ষীদের গাড়িতে ইসরায়েলি গোলার আঘাতের ঘটনা ঘটল। যদিও গাজায় বর্তমানে চারদিনের যুদ্ধবিরতি চলছে। রোববার (২৬ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল এবং হামাসের মধ্যে যুদ্ধবিরতি সত্ত্বেও লেবাননের দক্ষিণে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি টহল গাড়িতে ইসরায়েলি গোলা আঘাত হেনেছে বলে লেবাননে অবস্থানরত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী জানিয়েছে।

লেবাননে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনাইটেড নেশনস ইন্টারিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘দুপুর ১২টার দিকে আইতারুনের আশপাশে জাতিসংঘ শান্তিরক্ষীদের একটি টহল গাড়িতে (ইসরায়েলি সেনাবাহিনীর) নিক্ষেপ করা গোলা আঘাত হেনেছে।’

ইউনিফিল আরও বলেছে, ‘কোনও শান্তিরক্ষী আহত হয়নি, তবে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছে’। ইসরায়েল এবং লেবাননের মধ্যকার সীমান্তে ‘তুলনামূলক স্থিতিশীল অবস্থার সময়কালে এই ঘটনাটি ঘটেছে’ বলেও জানানো হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরু হওয়ার পর থেকে লেবানন এবং ইসরায়েলের মধ্যকার সীমান্তে গোলা বিনিময়ের তীব্রতা দেখা গেছে। এতে করে গাজায় সংঘাতের পাশাপাশি ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যেও বিস্তৃত সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল।

কয়েক সপ্তাহ ধরে সীমান্ত যুদ্ধের পরিধি ধীরে ধীরে বৃদ্ধি পেলেও তা এখনও সর্বাত্মক যুদ্ধে পরিণত হয়নি। প্রথমে দুই পক্ষ একে অপরকে কামানের গোলাবর্ষণের মাধ্যমে আঘাত করতে থাকে এবং পরে ইসরায়েল তাদের ড্রোন ব্যবহার করে হামলা চালাতে শুরু করে।

গত শুক্রবার ইসরায়েল ও হামাসের মধ্যে চারদিনের যুদ্ধবিরতি শুরু হয়। পরে হিজবুল্লাহর ঘনিষ্ঠ একটি সূত্র বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছে, ইসরায়েল যদি শান্ত থাকে তাহলে ইরান সমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহও যুদ্ধবিরতি মেনে চলবে।

এমন অবস্থায়ই লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষীদের গাড়িতে ইসরায়েলি গোলা আঘাতের ঘটনা ঘটে। ইউনিফিল বলছে, ‘দক্ষিণ লেবাননে উত্তেজনা কমাতে এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য নিবেদিত শান্তিরক্ষীদের ওপর এই হামলা গভীরভাবে উদ্বেগজনক। আমরা এই হামলার নিন্দা জানাই।’

এর আগে গত মাসে লেবানন-ইসরায়েল সীমান্তের হাউলা গ্রামের কাছে নাকুরায় ইউনিফিলের সদর দপ্তরে তাদের ঘাঁটিতে গোলার আঘাতের পর তাদের একজন সদস্য আহত হন বলে জানিয়েছিল লেবাননে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী।

ইউনিফিল জানিয়েছে, তারা হামলার এসব ঘটনা তদন্ত করছে। শনিবারের বিবৃতিতে ইউনিফিল আরও বলেছে, ‘আমরা শান্তিরক্ষীদের সুরক্ষার জন্য এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য কাজ করছেন এমন পুরুষ ও নারীদের ঝুঁকির মধ্যে ফেলা এড়ানোর বিষয়টি দায়বদ্ধ সকল পক্ষকে দৃঢ়ভাবে স্মরণ করিয়ে দিচ্ছি।’

এএফপি বলছে, গত ৭ অক্টোবর ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত শুরু হওয়ার পর থেকে লেবানন-ইসরায়েলের মধ্যকার আন্তঃসীমান্ত গোলাবর্ষণে লেবাননে ১০৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৭৭ জন হিজবুল্লাহ যোদ্ধা এবং ১৪ জন বেসামরিক নাগরিক।

নিহত এই বেসামরিক নাগরিকদের মধ্যে তিনজন সাংবাদিক। অন্যদিকে হিজবুল্লাহর হামলায় ছয়জন ইসরায়েলি সেনা ও ইসরায়েলের তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

টিএম