ইসলাম-বিরোধী নেতা গার্ট উইল্ডার্স

পশ্চিম ইউরোপের দেশ নেদারল্যান্ডসের সাধারণ নির্বাচনে জয়ের পথে রয়েছেন ইসলাম-বিরোধী নেতা গার্ট উইল্ডার্স। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (২৩ নভেম্বর) জানিয়েছে, বুথফেরত ফলাফল থেকে জানা গেছে, গার্ট উইল্ডার্সের দল নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

২৫ বছর সংসদে থাকার পর উইল্ডার্সের দল ফ্রিডম পার্টি (পিভিভি) এবারের নির্বাচনে ৩৫টি আসনে জয় পেতে যাচ্ছে। তারা তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বি থেকে অনেক এগিয়ে আছে।

বুথফেরত ফলাফলে জয়ের আভাস পাওয়ার পর উইল্ডার্স ঘোষণা দিয়েছেন, নেদারল্যান্ডসে তারাই এখন সরকার প্রতিষ্ঠা করবেন।

যদি তিনি সরকার প্রতিষ্ঠা করতে সমর্থ হন তাহলে এটি নেদারল্যান্ডসের রাজনৈতিক অঙ্গনকে কাঁপিয়ে দেবে বলে জানিয়েছে বিবিসি। তবে এককভাবে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তাকে অন্য দলগুলোর সঙ্গে জোট বাধতে হবে। কিন্তু উগ্রপন্থি উইল্ডার্সের সঙ্গে অন্যরা জোট বাধবে কিনা সেটিই এখন দেখার বিষয়। ইতিমধ্যেই সংসদের অপর দুটি বড় দল জানিয়ে দিয়েছে, তারা তার সঙ্গে সরকার গঠনে যোগ দেবে না।

এবারের নির্বাচনে ফ্রানস টিমারমানসের নেতৃত্বাধীন জোট দ্বিতীয় সর্বোচ্চ ২৫টি আসন পাবে। আর এ জোটটি পরিষ্কারভাবে উইল্ডার্সের সঙ্গে হাত মেলাবে না। ফলে উইল্ডার্সকে অপর দুটি বড় দলের সমর্থন পেতে হবে।

বিবিসি জানিয়েছে, উইল্ডার্সের এ জয় ইউরোপের রাজনৈতিক অঙ্গনেও ব্যাপক প্রভাব ফেলবে। কারণ তিনি চান নেদারল্যান্ডস ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাক। এ ব্যাপারে তিনি গণভোট আয়োজন করতে চান।

উইল্ডার্স তার রাজনৈতিক ক্যারিয়ারে অসংখ্যবার নেদারল্যান্ডসে ইসলাম ধর্ম নিষিদ্ধ করার কথা বলেছেন। তবে এবারের নির্বাচনের আগে তিনি বলেছিলেন, এ মুহূর্তে ইসলাম ধর্ম চর্চা নিষিদ্ধ করার চেয়ে তার সামনে আরও গুরুত্বপূর্ণ ইস্যু রয়েছে।

সূত্র: বিবিসি

এমটিআই