ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের চেয়ারম্যান ও গোষ্ঠীটির রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়ার বাসভবনে বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বিমান বাহিনী। বৃহস্পতিবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বুধবার রাতে হামাসের শীর্ষ নেতা ও রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়ার গাজার বাসভবন গুঁড়িয়ে দেওয়া হয়েছে।’

হামাসের চেয়ারম্যান হানিয়ে ও তার পরিবারের সদস্যরা অবশ্য গাজায় থাকেন না। গত বেশ কয়েক বছর ধরেই কাতারে বসবাস করছেন হানিয়া। তবে তার গাজার বাসভবনটি হামাসের জ্যেষ্ঠ নেতা ও কমান্ডাররা বৈঠক ও বিভিন্ন সাংগঠনিক প্রয়োজনে ব্যবহার করতেন বলে দাবি করেছে আইডিএফ।

একই সময়ে হামাসের নৌবাহিনীর সরঞ্জাম ও অস্ত্রের একটি মজুতও ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এ প্রসঙ্গে আইডিএফ বলেছে, ‘হামাসের নৌ বাহিনীর একটি অস্ত্র ও সরঞ্জামের মজুতও ধ্বংস করা হয়েছে বুধবার রাতের অভিযানে। মজুতটির অবস্থান গাজার আল-শাতি শরণার্থী শিবিরের কাছে।’

গত ৭ অক্টোবর গাজার উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ইসরায়েলি ভূখণ্ডে প্রবেশ করে কয়েক শ’ হামাস যোদ্ধা। সেখানে নির্বিচারে শত শত মানুষকে হত্যার পাশাপাশি ২৪২ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।

জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে বিমান বাহিনী। পরে অক্টোবরের মাঝামাঝি থেকে এই অভিযানে যোগ দেয় স্থলবাহিনীও। সেই অভিযান এখনও চলছে।

হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন প্রায় ১ হাজার ২০০ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ১১ হাজার ৩০০ জন।

সূত্র : দ্য গার্ডিয়ান, আল আরাবিয়া

এসএমডব্লিউ