গত অক্টোবরের শুরু থেকে শেষ পর্যন্ত ইরাক ও সিরিয়ার বিভিন্ন মার্কিন সামরিক ঘাঁটিতে মোট ৫৫টি হামলার ঘটনা ঘটেছে। তার মধ্যে ইরাকে ২৭টি এবং সিরিয়ায় ২৮টি হামলার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার এক ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দপ্তর পেন্টাগনের উপ মুখপাত্র সাবরিনা সিং এই তথ্য জানিয়ে বলেন, ‘এসব হামলায় কেউ নিহত না হলেও আহত হয়েছেন মোট ৫৯ জন মার্কিন সেনা। আহতদের সবাই চিকিৎসা শেষে ইতোমধ্যে কাজেও ফিরে গেছেন।’

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধের জেরে উত্তেজনা চলছে মধ্যপ্রাচ্যের আল-আকসা অঞ্চলে। মঙ্গলবারের ব্রিফিংয়ে সাবরিনা সিং জানিয়েছেন, এই যুদ্ধ পরিস্থিতির সুযোগ নিয়েই সিরিয়া ও ইরাকে হামলা চালিয়েছে ইরানের সমর্থনপযষ্ট বিভিন্ন সশস্ত্র ইসলামি গোষ্ঠী।

গত সপ্তাহে ইরানের সমর্থনপুষ্ট হুথি বিদ্রোহীরা আন্তর্জাতিক আকাশসীমায় ওড়া অবস্থায় একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। তবে মঙ্গলবারের ব্রিফিংয়ে সাবরিনার দাবি, ড্রোনটি ইয়েমেনের সরকারি সেনাবাহিনীর ছিল।

এদিকে, একের পর এক হামলা ঘটতে থাকায় গত অক্টোবরের শেষ দিকে সিরিয়া ও ইরাকের মার্কিন ঘাঁটিগুলোতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পরিচালনায় দক্ষ কয়েক শ’ সেনা সদস্য পাঠিয়েছে পেন্টাগন।

সেই সঙ্গে ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে দু’টি এয়ারক্রাফট ক্যারিয়ার জাহাজও মোতায়েনের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

সূত্র : আনাদোলু এজেন্সি, আল আরাবিয়া

এসএমডব্লিউ