ভারতের বেঙ্গালুরুর এক দম্পতি ছুটি কাটাতে যাচ্ছিলেন আন্দামান-নিকোবরের রাজধানী পোর্ট ব্লেয়ারে। তবে তাদের সেই যাত্রায় বাদ সাধে বিমানের লাগেজকাণ্ড। মাটি হয় তাদের অবকাশ যাপনের পুরো আনন্দ। তাদের অভিযোগ, পোর্ট ব্লেয়ারে পৌঁছানোর দুই দিন পর সেখানে পৌঁছায় তাদের লাগেজ। আর এ অভিযোগ বিমান পরিবহন সংস্থা ইন্ডিগোর বিরুদ্ধে। এ নিয়ে ক্ষুব্ধ ওই দম্পতি ক্রেতা সুরক্ষা কোর্টে মামলা করেন।

পরে দুই বছর ধরে চলা শুনানি শেষে অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ২৬ সেপ্টেম্বর ওই দম্পতিকে ৭০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে ইন্ডিগো এয়ারলাইন্সকে নির্দেশ দেয় দেশটির আদালত।

ঘটনার সূত্রপাত ২০২১ সালের ১ নভেম্বরের দিকে। সে সময় বেঙ্গালুরুর বাইপানহাল্লির বাসিন্দা সুরভি শ্রীনিবাস ও তার স্বামী ভোলা বেদব্যাস শেনয় আন্দামান-নিকোবরে ছুটি কাটাতে যাবেন বলে ঠিক করেন। বেঙ্গালুরু থেকে পোর্ট ব্লেয়ারগামী প্লেনে তারা টিকিটও কাটেন। এরপরই শুরু হয় আসল ঘটনা। প্লেনের চেকিংয়ে তারা লাগেজ দিয়ে গন্তব্যে পৌঁছে গেলেও সে লাগেজ পৌঁছায়নি। দুই দিন পর ৩ নভেম্বর ইন্ডিগোর প্লেন তাদের লাগেজ হস্তান্তর করে। ততক্ষণে ছুটি শেষ।

আর এতেই চরম ক্ষুব্ধ হন সুরভি-ভোলা দম্পতি। কেননা, ওই লাগেজে তাদের মালপত্রের মধ্যে ছিল পোশাক, ফেরির গুরুত্বপূর্ণ টিকিট, মেডিসিন ইত্যাদি। সঙ্গে সঙ্গেই ইন্ডিগোর কাছে ‘প্রপার্টি ইরেগুলারিটি’ বা সম্পত্তি সংক্রান্ত ইস্যুতে অভিযোগ করেন তারা।

ইন্ডিগোর গ্রাউন্ড স্টাফরা এসময় তাদের আশ্বাস দেন, তাদের মালপত্র খুব শিগগির তাদের হাতে তুলে দেওয়া হবে। তবে সেই লাগেজ হাতে পান দুই দিন পর। ততক্ষণে পণ্ড হয়ে যায় তাদের বেড়ানোর আনন্দ। শুধু তাই নয়, ওই অভিযোগের পর ইন্ডিগোসহ পুরো চেকিং সিস্টেমে বিভিন্নভাবে হেনস্থার শিকার হতে হয় তাদের।

দম্পতির দাবি, তাদের ব্যাগ বেঙ্গালুরু থেকেই প্লেনে খালাস করা হয়নি। খামখেয়ালিপনা দেখানো হয়েছে লাগেজ পাঠাতে। যার ফলে দুই দিন পর হাতে আসে লাগেজ। এ ঘটনার পরই ইন্ডিগোর চালক সংস্থা ইন্টার গ্লোবাল অ্যাভিয়েশন লিমিটেডকে আইনি নোটিশ পাঠান ওই দম্পতি। শুরু হয় আইনি লড়াই।

দুই বছরের আইনি লড়াইয়ে সব যুক্তি তর্ক সুরভি-ভোলা দম্পতির পক্ষে যাওয়ায় খুব একটা সুবিধা করে উঠতে পারেনি ইন্ডিগো ও ইন্টার গ্লোবাল অ্যাভিয়েশন লিমিটেড। রায় আসে ওই দম্পতির পক্ষে। দেশটির ভোক্তা ফোরাম জানায়, ইন্ডিগো এয়ারলাইন্স ওই দম্পতির আনন্দ বিষাদে পরিণত করার জন্য দায়ী।

সেজন্য ভারতের আদালত রায় দিয়েছে, ইন্টার গ্লোবাল অ্যাভিয়েশনকে লাগেজ নিয়ে সৃষ্ট সমস্যার জন্য ওই দম্পতিকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আদালত আরও জানায়, ইন্ডিগোকে জরিমানা হিসেবে ওই দম্পতির মানসিক যন্ত্রণার জন্য অতিরিক্ত ১০ হাজার টাকা এবং তাদের আদালতের খরচের জন্য আরও ১০ হাজার টাকাসহ মোট ৭০ হাজার টাকা দিতে হবে।

পিএইচ