কালীপূজাকে কেন্দ্র করে আতশবাজি ফাটানো ও অশোভন আচরণের অভিযোগে ব্যাপক গ্রেপ্তার করা হয়েছে ভারতের কলকাতায়। আইনশৃঙ্খলা বাহিনীর পূর্বঘোষিত নির্দেশনা না মানায় এ গণগ্রেপ্তার চালানো হয়।

রোববার (১২ নভেম্বর) কালীপূজার রাতে ৮২৬ জনকে গ্রেপ্তারের মাধ্যমে কড়া অবস্থান প্রকাশ করে কলকাতা পুলিশ। গ্রেপ্তারদের মধ্যে আতশবাজি ফাটানোর অভিযোগে ৩৬১ জনকে গ্রেপ্তার করা হয় ও বাকি ৪৬৫ জনকে অশোভন আচরণের অভিযোগে গ্রেপ্তার করা হয়।

কালীপূজা উপলক্ষ্যে এদিন শহরজুড়ে কড়া নজরদারি ছিল পুলিশের। তবে পুলিশের চোখ ফাঁকি দিয়ে যাচ্ছেতাইভাবে আতশবাজি ফাটানোয় নগরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শহর থেকে শুরু করে বস্তি এলাকা, কোথাও বাদ যায়নি শব্দদূষণের দাপট। ফলে নিরাপত্তার স্বার্থে ৬৫৩ কেজির মতো আতশবাজি বাজেয়াপ্ত করে পুলিশ। বাজি-পটকার পাশাপাশি বেআইনি মদও উদ্ধার হয়েছে, যার পরিমাণ ৩৭ লিটার।

অন্যদিকে, ট্রাফিক নিয়ম ভাঙার অভিযোগেও একাধিক ব্যক্তির বিরুদ্ধে পদক্ষেপ নিতে দেখা গেছে কলকাতা পুলিশকে। হেলমেট ব্যবহার না করায় ২৫০ জনকে জরিমানা করা হয়েছে। মদ্যপ অবস্থায় গাড়ি চালানোয় জরিমানা করা হয় ৮৩ জনকে। একইসঙ্গে গাড়ির বেপরোয়া গতির জন্য আরও ৮৯ জনকে জরিমানা করেছে কলকাতা ট্রাফিক পুলিশ।

সবমিলিয়ে সার্বিক ট্রাফিক আইন ভাঙায় ৪৮৫ জনকে জরিমানার আওতায় আনা হয়। মূলত শব্দ ও বায়ুদূষণ ভয়াবহরূপ ধারণ করায় দুর্বিষহ জীবনযাপন করছে ভারতের জনগণ। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতেই কলকাতা পুলিশের পক্ষ থেকে কালীপূজায় নেওয়া হয় এমন কড়া পদক্ষেপ।

পিএইচ