হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে আরব-ইসলামিক দেশগুলোর জরুরি সম্মেলনে অংশ নিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সম্মেলনের উদ্দেশে তেহরানের বিমানবন্দর ছাড়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেছেন, গাজার সংঘাত নিয়ে আলোচনার পরিবর্তে পদক্ষেপ নেওয়ার সময় এসেছে।

শনিবার রিয়াদে আরব ও ইসলামিক বিশ্বের দেশগুলোর জরুরি সম্মেলনে যোগ দিতে যাওয়ার আগে এই মন্তব্য করেন তিনি। রাইসি বলেন, গাজা সংঘাত নিয়ে আর কোনো কথায় কাজ হবে না। গাজায় এখন পদক্ষেপ নেওয়া দরকার। তিনি বলেন, আজ ইসলামি দেশগুলোর ঐক্য খুবই গুরুত্বপূর্ণ।

গত বছরের মার্চে চীনের মধ্যস্থতায় তেহরান-রিয়াদের দীর্ঘদিনের বৈরী সম্পর্ক স্বাভাবিকের উদ্যোগ নেওয়ার পর প্রথমবারের মতো শনিবার রিয়াদ সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরআব্দুল্লাহিয়ান বলেছেন, রিয়াদের শীর্ষ সম্মেলন এই অঞ্চলে যুদ্ধবাজদের কাছে একটি শক্তিশালী বার্তা দেবে এবং এর ফলে ফিলিস্তিনে যুদ্ধাপরাধ বন্ধ হবে।

ইব্রাহিম রাইসি বলেছেন, ‘‘আমেরিকা বলে যে তারা যুদ্ধের বিস্তার চায় না এবং এই বিষয়ে ইরান ও অন্যান্য কয়েকটি দেশে ওয়াশিংটন বার্তা পাঠিয়েছে। কিন্তু এসব বিবৃতির সাথে আমেরিকার কর্মের মিল নেই।’’

তিনি বলেন, ‘‘গাজার যুদ্ধের মেশিন আমেরিকার হাতে, যেটি গাজায় যুদ্ধবিরতি রোধ করছে এবং যুদ্ধের বিস্তার ঘটাচ্ছে। বিশ্বকে অবশ্যই আমেরিকার আসল চেহারা দেখতে হবে। ’’

সূত্র: রয়টার্স।

এসএস