ফিলিস্তিনের গাজা উপত্যকার হাসপাতালগুলো দখল করার চেষ্টা চালাচ্ছে ইসরায়েলি সেনারা। গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফাসহ বেশ কয়েকটি হাসপাতাল এখন ঘিরে রেখেছে তারা। হাসপাতাল দখল করতে আসা দখলদার ইসরায়েলি সেনাদের প্রতিরোধ করার চেষ্টা করছেন হামাসের যোদ্ধারা। তাদের প্রতিরোধের কারণে আল-শিফার আশপাশে এখন তুমুল লড়াই চলছে।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার ইউসেফ আবু আলরিস এখন আল-শিফা হাসপাতালের ভেতর রয়েছেন।

হাসপাতালের ভেতরের ও বাইরের বর্তমান পরিস্থিতি কেমন— সেটি সংবাদমাধ্যম আল জাজিরার কাছে তুলে ধরেছেন তিনি।

গাজার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, বাইরে ভয়াবহ গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) ও অন্যান্য অংশে হামলা চালানো হয়েছে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, তারা ভেতরে থাকা অবস্থায় যে কোনো সময় হাসপাতালটিতে আগুন ধরে যাবে।

শনিবার আল জাজিরাকে দেওয়া এ সাক্ষাৎকারে গাজার স্বাস্থ্যমন্ত্রী ভয়ানক একটি ঘটনার কথা জানিয়েছেন। তিনি বলেছেন, হাসপাতালের ভেতর অনেক পরিবার আশ্রয় নিয়েছিল। কিন্তু ইসরায়েলি সেনারা যখন হাসপাতালের কাছে পৌঁছে যায় তখন কয়েকটি পরিবার জীবন বাঁচাতে সেখান থেকে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এরপর তাদের লক্ষ্য করে হামলা চালানো হয়। এখন তারা মরে হাসপাতালের বাইরে পড়ে আছেন।

আল-শিফা হাসপাতালের জরুরি বিভাগ

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আল-শিফা হাসপাতাল থেকে এক চিকিৎসক তাদের কয়েকটি অডিও বার্তা পাঠিয়েছে। সেই অডিও বার্তায় তিনি এই ঘটনার কথা উল্লেখ করেছেন।

বর্তমানে আল-শিফা হাসপাতালে কাউকে প্রবেশ ও বের হতে দেওয়া হচ্ছে না। ইসরায়েলি স্নাইপাররা সেখানে অবস্থান নিয়ে আছেন এবং হাসপাতালের আশপাশে ড্রোন উড়ানো হচ্ছে। যখনই কেউ বের হচ্ছেন বা হাসপাতালের কাছে আসছেন; তখনই তাদের লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে।

গাজার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আল-শিফা হাসপাতালে যে দখলদার ইসরায়েলি সেনারা এমনটি করবে— সে ব্যাপারে আগে থেকেই বিশ্বকে তারা সতর্কবার্তা দিয়েছিলেন।

সূত্র: আল জাজিরা, বিবিসি

এমটিআই