গাজা উপত্যকায় নির্বিচারে বিমান হামলা চালাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী

অবরুদ্ধ গাজা উপত্যকার সর্ববৃহৎ চিকিৎসাকেন্দ্র আল-শিফা হাসপাতালে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে দাতব্য সংস্থা ডক্টর উইদাউট বর্ডারস।

শনিবার (১১ নভেম্বর) মাইক্রো ব্লগিং সাইট এক্সে সংস্থাটি বলেছে, ‘গত কয়েক ঘণ্টায়, আল-শিফা হাসপাতালে হামলা নাটকীয়ভাবে বেড়েছে। হাসপাতালের ভেতর থেকে আমাদের স্টাফরা জানিয়েছেন, সেখানে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।’

হাসপাতালটির এক সার্জন জানিয়েছেন এখনো সেখানে অনেক রোগী আছেন। যাদের কোনোভাবেই হাসপাতাল থেকে বের করে নিয়ে যাওয়া সম্ভব নয়। তিনি বলেছেন, ‘এখানে এমন রোগী আছে যাদের অস্ত্রোপচার প্রয়োজন। আমাদের এখানে এমন রোগী আছেন যারা আমাদের ওয়ার্ডে ঘুমিয়ে আছেন। এসব রোগীদের ভেতরে রেখে আমরা চিকিৎসকরা চলে যেতে পারি না। একজন চিকিৎসক হিসেবে; যাদের সহায়তা প্রয়োজন তাদের সহায়তা করার প্রতিজ্ঞা করছি আমি।’

ডক্টর উইদাউট বর্ডারস এক্সে অপর এক পোস্টে পরবর্তীতে জানায়, বর্তমানে আল-শিফা হাসপাতালের ভেতর থাকা স্টাফদের সঙ্গে তারা আর যোগাযোগ করতে পারছে না এবং হাসপাতালে যেসব রোগী রয়েছেন তাদের নিরাপত্তা নিয়ে তারা বেশ উদ্বিগ্ন। হাসপাতালে এখনো এমন রোগী রয়েছেন যাদের অবস্থা খুবই খারাপ এবং তাদের অন্য কোথাও সরানো সম্ভব নয়।

গতকাল শুক্রবার আল-শিফা হাসপাতালকে ঘিরে ধরে ইসরায়েলি সেনারা। দখলদার ইসরায়েল দীর্ঘদিন ধরে দাবি করে আসছে, আল-শিফা হাসপাতালের নিচে হামাসের কমান্ড সেন্টার রয়েছে। এখন আশঙ্কা করা হচ্ছে, অবরুদ্ধ গাজার সবচেয়ে বড় হাসপাতালটিতে সামরিক অভিযান চালাবে ইসরায়েলি বাহিনী।

সূত্র: দ্য গার্ডিয়ান

এমটিআই