দখলদার ইসরায়েলি সেনাদের হাত থেকে প্রাণ বাঁচাতে গত কয়েকদিন ধরে গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিক সরে যাচ্ছেন হাজার হাজার মানুষ। এসব মানুষ যেন নিরাপদ আশ্রয়ে ও অন্যত্র সরে যেতে পারেন সেজন্য— শুক্রবার (১০ নভেম্বর) থেকে প্রতিদিন চার ঘণ্টা হামলা বন্ধ রাখার ঘোষণাও দিয়েছিল ইসরায়েল।

তবে সংবাদমাধ্যম আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, প্রাণ বাঁচাতে ছুটে চলা এসব মানুষের ওপর তীব্র হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় আহত হওয়া মানুষদের আল-আকসা হাসপাতালে নেওয়া হচ্ছে। আহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

প্রাথমিক যে তথ্য পাওয়া গেছে তাতে জানা গেছে, গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে যাওয়ার একমাত্র সচল সড়ক সালেহ আল-দিনে এই হামলা চালানো হয়েছে। যদিও ইসরায়েল কথা দিয়েছিল, এই সড়ক দিয়ে সরে যাওয়া সাধারণ মানুষের ওপর তারা কোনো হামলা চালাবে না; নিরাপদে তাদের সরে যাওয়ার সুযোগ দেবে।

আল জাজিরা পরবর্তীতে অপর এক প্রতিবেদনে জানায়, সাধারণ মানুষের ওপর এ হামলা চালানো হয়েছে ট্যাংক থেকে। এতে অনেকে নিহত হয়েছেন।

গাজার কয়েকজন বাসিন্দা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, তারা এই হামলায় ঘটনায় হতাশ ও ক্ষুব্ধ হয়েছেন এবং ইসরায়েলি সেনাবাহিনীর কথার ওপর থেকে তাদের বিশ্বাস ওঠে গেছে।

এসব বাসিন্দা আরও জানিয়েছেন, হামলা বন্ধ রাখার যে ঘোষণা ইসরায়েল দিয়েছিল, সেটি মূলত একটি ফাঁদ ছিল।

সূত্র: আল জাজিরা

এমটিআই