গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে ইসরায়েলে ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ। বৃহস্পতিবার ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর মার্গালিওটের কাছের একটি ঘাঁটিতে এই হামলা হয়েছে। অন্যদিকে, দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর ইলাতে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ইসরায়েলের স্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্গালিওটের কাছে মিৎজপে আডি সামরিক ঘাঁটিতে দক্ষিণ লেবানন থেকে একটি ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদস্যরা লেবাননের দক্ষিণে ক্ষেপণাস্ত্রের উৎস লক্ষ্য করে কামানের গোলাবর্ষণ করেছে।

এদিকে, ইসরায়েলের উত্তরাঞ্চলীয় বাইরানিত সামরিক ঘাঁটি ও ইফতাহ শহরের কাছে লেবাননের দক্ষিণে হিজবুল্লাহর অবস্থানে গোলা নিক্ষেপ করেছে ইসরায়েলি বাহিনী। হিজবুল্লাহর দুটি ট্যাংক-বিধ্বংসী স্কোয়াড লক্ষ্য করে এই গোলা নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

আইডিএফ বলেছে, হিজবুল্লাহর সদস্যরা উত্তর ইসরায়েলের মাউন্ট ডাভ এলাকার দুটি সীমান্ত চৌকিতে গুলি এবং ড্রোন হামলা চালিয়েছে। এই হামলার জবাবে লেবাননের ভূখণ্ডে বিমান থেকে গোলাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী।

হিজবুল্লাহর এসব হামলায় ইসরায়েলে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

অন্যদিকে, বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর ইলাতে বড় ধরনের বিস্ফোরণের খবর পাওয়া গেছে। টাইমস অব ইসরায়েল বলছে, বিস্ফোরণে ইলাতের স্তানীয় একটি স্কুলে ক্ষয়ক্ষতি হয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হওয়া যায়নি। বিস্ফোরণের কারণ জানতে ইসরায়েলি বাহিনী ইতোমধ্যে তদন্ত শুরু করেছে।

গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকেই প্রত্যেক দিন ইসরায়েলের সামরিক বাহিনীর সাথে হিজবুল্লাহর যোদ্ধাদের প্রাণঘাতী সংঘর্ষ চলছে। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা।

হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে উত্তর সীমান্তে লেবাননের হিজবুল্লাহর সাথে ইসরায়েলের সামরিক বাহিনীর সদস্যদের ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইসরায়েলি সীমান্ত এলাকায় এবারের এই সংঘাত ২০০৬ সালের ইসরায়েল-হিজবুল্লাহ যুদ্ধের চেয়েও ভয়াবহ আকার ধারণ করছে।

লেবাননের নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, লেবানন সীমান্তে ইসরায়েলি বাহিনীর সাথে সহিংসতায় এখন পর্যন্ত ৬০ জনেরও বেশি হিজবুল্লাহ যোদ্ধা এবং ১০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আর হিজবুল্লাহর সাথে সংঘর্ষে ইসরায়েলের সামরিক বাহিনীর অন্তত সাত সদস্য এবং এক বেসামরিক নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকা ও পশ্চিম তীরে ইসরায়েলের হামলায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। ইসরায়েলের নির্বিচার হামলায় আহত হয়েছেন আরও হাজার হাজার ফিলিস্তিনি। আর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জনের বেশি।

হামাসকে গাজা উপত্যকা থেকে নির্মুল করার লক্ষ্যে স্থল, আকাশ ও সমুদ্রপথে হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে ক্ষমতাচ্যুত এবং ২৪০ জনের বেশি জিম্মিকে ফিরিয়ে আনার লক্ষ্যে ইসরায়েলি সামরিক বাহিনী উপত্যকায় লড়াই করছে।

সূত্র: টাইমস অব ইসরায়েল, রয়টার্স।

এসএস