সাদা পতাকা হাতে গাজা সিটি ছাড়ছেন সাধারণ মানুষ

গত ২৮ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল হামলা শুরু করে দখলদার ইসরায়েলের সেনাবাহিনী। ওইদিন রাতে তীব্র বোমা হামলা চালিয়ে গাজার ভেতর ঢুকে পড়ে ইসরায়েলি সেনারা। এরপর পেরিয়ে গেছে ১০ দিন। আর এই ১০ দিনের মধ্যে ইসরায়েলের সেনারা গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলেছে। এছাড়া তারা গাজার সবচেয়ে জনবহুল এলাকা গাজা সিটিকে ঘিরে ফেলেছে। এখন আশঙ্কা করা হচ্ছে, সেখানে বড় ধরনের স্থল হামলা শুরু করবে তারা।

আর এই আশঙ্কা থেকে গাজা সিটি থেকে গত কয়েকদিনে হাজার হাজার বেসামরিক মানুষ সরে যাওয়া শুরু করেছেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক বুধবার (৮ নভেম্বর) গাজা সিটি থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলা কয়েকজন মানুষের সঙ্গে কথা বলেন। তারা জানিয়েছেন, গাজা সিটি ছাড়ার সময় তারা দেখতে পেয়েছেন আশপাশের ভবনে ইসরায়েলি সেনারা অবস্থান নিচ্ছে এবং সামরিক পোস্ট তৈরি করছে।

যেসব মানুষ গাজা ছাড়ছেন তারা সবাই হেঁটে গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন। এছাড়া তারা দলবদ্ধ হয়ে চলছেন। অনেকে হাতে নিয়ে এসেছেন সাদা পতাকা। তারা দলবদ্ধ হয়ে চলছেন এই আশায় যে, বেশি মানুষ দেখলে ইসরায়েলি বিমান হয়ত তাদের ওপর হামলা চালাবে না। তবে ঘর-বাড়ি ছেড়ে অজানা ভবিষ্যতের দিকে রওনা দেওয়া এসব মানুষ জানেন না তাদের কঁপালে পরবর্তীতে কি আছে।

সূত্র: আল জাজিরা

এমটিআই