নিজ বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে গাজার দক্ষিণ দিকে চলে যাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি -সিএনএন

অবরুদ্ধ গাজা উপত্যকার প্রাণকেন্দ্র গাজা সিটিকে ঘিরে ধরেছে ইসরায়েলি সেনারা। এখন সেখানে হামাসের যোদ্ধাদের সঙ্গে তাদের তীব্র লড়াই হচ্ছে। আর এই লড়াইয়ের মধ্যেই গাজা সিটি ছেড়ে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন হাজার হাজার ফিলিস্তিনি।

গতকালের মতো আজ বুধবারও (৮ অক্টোবর) ৪ ঘণ্টা নির্দিষ্ট একটি রাস্তায় বোমা হামলা বন্ধ রেখেছে দখলদার ইসরায়েলি সেনারা। মূলত বেসামরিকদের সরে যাওয়ার জন্য হামলা বন্ধ রেখেছে তারা। আর এ সুযোগে অনেক মানুষ নিজেদের জীবন বাঁচাতে সরে যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, প্রথমে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত হামলা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ইসরায়েলি সেনারা। পরবর্তীতে সেই সময় ১ ঘণ্টা বাড়ানো হয়।

মঙ্গলবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, সালাহ ইদ্দিন সড়ক ব্যবহার করে গাজাবাসী গাজা সিটি ছাড়তে পারবেন। গাজা সিটি থেকে দক্ষিণ দিকে সরে যাওয়ার জন্য এখন শুধুমাত্র এই একটি সড়কই খোলা আছে।

গত ৭ অক্টেবর গাজার ওপর নির্বিচার বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। তাদের এ হামলায় এখন পর্যন্ত  ১০ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ৪০ শতাংশই হলো শিশু।

ইসরায়েলি সেনারা গাজা সিটিকে ঘিরে ধরলেও সেখানে হামাসের যোদ্ধাদের তীব্র প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে তাদের। হামাস দাবি করেছে, গাজায় আসা দখলদার সেনাদের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে তারা।

সূত্র: সিএনএন

এমটিআই