গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়ে হামাসের সেরা অস্ত্র প্রস্তুতকারককে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েল। ওই অস্ত্র প্রস্তুতকারকের সঙ্গে হামাসের আরও কয়েকজন সদস্যও বিমান হামলায় নিহত হয়েছেন বলে জানিয়েছে ইসরায়েল। এছাড়া হামাসের গোপন সুড়ঙ্গেও ব্যাপক হামলা চালানোর দাবি করেছে তারা।

গাজায় হামাসের সবচেয়ে শক্তিশালী অবস্থান ছিল গাজা সিটিতে। দুই তিন দিন আগে এই গাজা সিটিকে ঘিরে ধরে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। তারা জানিয়েছে, বর্তমানে ইসরায়েলি সেনারা গাজার প্রাণকেন্দ্রে হামাসের যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে।

হামাস জানিয়েছে, গাজায় স্থল হামলা চালাতে আসা ইসরায়েলি সেনাদের ব্যাপক ক্ষয়ক্ষতি করছে তারা।

ইসরায়েলি সেনাবাহিনী বুধবার (৮ নভেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে, তাদের চালানো দুটি পৃথক বিমান হামলায় হামাসের সেরা অস্ত্র প্রস্তুতকারক মাহসিন আবু জিনা নিহত হয়েছেন। এছাড়া হামাসের যোদ্ধাদের সঙ্গে তাদের সম্মুখ যুদ্ধ হচ্ছে।

ফিলিস্তিনের সংবাদমাধ্যমেও বলা হয়েছে, গাজা সিটির আল-সাতি শরণার্থী ক্যাম্পের কাছে দখলদার ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাসের যোদ্ধাদের তুমুল লড়াই হচ্ছে।

তবে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, হামাস এবং ইসরায়েলের কারও দাবিরই সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

গাজায় ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ৪০ শতাংশই হলো শিশু।

গত ৭ অক্টোবর ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় হামাস। এতে ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়। ওই হামলার প্রতিশোধ নিতে হামাসকে গাজা থেকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দিতে সেখানে অভিযান চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

সূত্র: রয়টার্স

এমটিআই