ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডস জানিয়েছে, শনিবার (৪ নভেম্বর) গাজার উত্তরাঞ্চলে তাদের হামলায় ইসরায়েলের ৫ সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন সেনা।

হামাস দাবি করেছে, নিহত এসব সেনা গাজার একটি ভবনে অবস্থান নিয়েছিল। তখন তাদের লক্ষ্য করে হামলা চালানো হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ইসরায়েলের ৫ সেনাকে হত্যার ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে আল-কাসেম ব্রিগেডস। এতে তারা বলেছে, ‘আল-কাসেমের সেনারা একটি ভবনে ইহুদি সেনাদের ওপর হামলা চালিয়েছে।’

বিবৃতিতে তারা আরও জানিয়েছে, ওই ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে মেশিনগান এবং বোমা ব্যবহার করা হয়। এতে পাঁচজন নিহত ও অনেকে আহত হন।

গত ২৮ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। ওইদিন রাতে গাজায় ব্যাপক বোমা হামলা চালিয়ে ট্যাংক ও অন্যান্য সাঁজোয়া যানসহ ছোট এ উপত্যকায় ঢুকে পড়ে তারা।

ইসরায়েলি সেনাদের লক্ষ্য ছিল— গাজার ভেতর ঢুকেই হামাসের সব স্থাপনা দখল; সঙ্গে মাটির নিচে থাকা সুড়ঙ্গ ধ্বংস করবে তারা। তবে গাজার ভেতর ঢোকার পর হামাসের যোদ্ধাদের কঠোর প্রতিরোধের মুখে পড়ে তারা। তা সত্ত্বেও গাজার সবচেয়ে জনবহুল এলাকা গাজা সিটির ভেতর প্রবেশ করতে সমর্থ হয়েছে ইসরায়েলি বাহিনী। আর এ কারণে সেখানে এখন তীব্র লড়াই হচ্ছে।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল হামাসের বরাতে জানিয়েছে, গাজা সিটির তেল আল-হাওয়া এলাকায় কয়েক ঘণ্টা ধরে প্রচণ্ড লড়াই চলছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, এরমাধ্যমে বোঝা যাচ্ছে, ইসরায়েলি সেনারা গাজা সিটির অনেক ভেতরে প্রবেশ করেছেন।

স্থল অভিযান শুরুর পর থেকে নিজেদের সেনাদের অবস্থান গোপন রাখছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

সূত্র: আল জাজিরা, টাইমস অব ইসরায়েল

এমটিআই