গাজার ভেতর অবস্থান নেওয়া ইসরায়েলের সেনাবাহিনীর সামরিক বুলডোজার

অবরুদ্ধ গাজা উপত্যকার ভেতর দখলদার ইসরায়েলি সৈন্যদের সঙ্গে হামাসের যোদ্ধাদের তুমুল যুদ্ধ চলছে। মূলত গাজার উত্তরাঞ্চলে তীব্র লড়াইয়ে লিপ্ত হয়েছে দুই পক্ষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক হানি মোহাম্মদ বৃহস্পতিবার (২ নভেম্বর) গাজার খান ইউনিস থেকে জানিয়েছেন, গাজা সিটির গেটের কাছে ট্যাংক নিয়ে পৌঁছাতে প্রাণপণ চেষ্টা চালাচ্ছ ইসরায়েলি সেনারা।

এছাড়া উত্তরাঞ্চলে ইসরায়েলিদের সঙ্গে হামাসের যোদ্ধাদের মধ্যে গোলাগুলি ও লড়াইয়ের খবর পাওয়া গেছে। ওই অঞ্চলে ইসরায়েলি সেনারা ট্যাংক নিয়ে মূলত অবস্থান নিয়ে আছেন। তারা সামনের দিকে এগোচ্ছেন না।

গাজার মধ্যাঞ্চল থেকে যেসব তথ্য আসছে, সেগুলো থেকে জানা যাচ্ছে, ইসরায়েলি ট্যাংকগুলো সরাসরি দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অঞ্চলগুলো থেকে আসছে। ট্যাংকগুলো উপকূলীয় এলাকাগুলোর দিকে এগোচ্ছে এবং মধ্যাঞ্চলে ঢোকার চেষ্টা চালাচ্ছে। আর গাজার মূল কেন্দ্রে ইসরায়েলি বাহিনীর ট্যাংক আসা মানে— সেখানে আগামী কয়েকদিন আরও তুমুল লড়াই হবে।

ইসরায়েলি বাহিনীর স্থল হামলার পাশাপাশি গাজার প্রায় সব জায়গায় বিমান হামলাও চালানো হচ্ছে। তবে যেসব এলাকাগুলোতে ইসরায়েলি সেনারা স্থল অভিযানে লিপ্ত আছেন— সেসব জায়গাগুলোতে বোমা হামলা বেশি হচ্ছে।

এখন মূলত যা হচ্ছে সেটি হলো— গাজার মধ্যাঞ্চল এবং উত্তরাঞ্চলে অগ্রসরমান ইসরায়েলি সেনাদের সুরক্ষা দিচ্ছে বিমানবাহিনী। আর সেসব সেনা রাস্তা পরিষ্কার করছে, যেন ট্যাংক নিয়ে অন্যান্য সেনারা গাজার মূলকেন্দ্রে ঢুকে যেতে পারেন।

তবে অগ্রসরমান ইসরায়েলি দখলদার সেনারা যে হামাসের তীব্র প্রতিরোধের মুখোমুখি হচ্ছে— সেটি জানা গেছে ইসরায়েলের আর্মি রেডিওর একটি প্রতিবেদনে। আর্মি রেডিও জানিয়েছে, বৃহস্পতিবার মধ্যরাতে হামাসের যোদ্ধাদের বিশাল অতর্কিত হামলার মুখে পড়েছিল তাদের সেনারা।

সূত্র: আল জাজিরা

এমটিআই