ইসরায়েলের সাথে সীমান্তে লেবাননের অংশে হিজবুল্লাহর পতাকা দেখা যাচ্ছে। ছবিটি ২০২২ সালের ৩ জুলাই তোলা

লেবাননের ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর হামলায় ইসরায়েলি আরও একটি ড্রোন ভূপাতিত হয়েছে। ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলের ওই ড্রোন ভূপাতিত করে হিজবুল্লাহ।

এ নিয়ে চলতি সপ্তাহে দ্বিতীয় বারের মতো ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার দাবি করল গোষ্ঠীটি। বৃহস্পতিবার (২ নভেম্বর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

মূলত ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি আগ্রাসনের মধ্যেই লেবাননের সীমান্তে হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সংঘর্ষের পরিধি বেড়েই চলেছে এবং এর মধ্যেই ফের ইসরায়েলি ড্রোন ভূপাতিত হওয়ার খবর সামনে এলো।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি সপ্তাহে দ্বিতীয়বারের মতো দক্ষিণ লেবাননের ওপর উড্ডয়নরত একটি ইসরায়েলি ড্রোন ধ্বংস করার কথা জানিয়েছে হিজবুল্লাহ। শক্তিশালী সশস্ত্র এই গোষ্ঠীটি বলেছে, তার যোদ্ধারা সারফেস টু এয়ার অর্থাৎ ভূপৃষ্ঠ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবহার করে ইসরায়েলি ওই ড্রোনটি ভূপাতিত করে।

এই ঘটনায় অবশ্য ইসরায়েলি সেনাবাহিনী এখনও কোনও মন্তব্য করেনি।

এর আগে গত রোববার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে প্রথমবারের মতো ইসরায়েলি ড্রোন ভূপাতিত করার কথা জানায় হিজবুল্লাহ। সেসময় গোষ্ঠীটি জানায়, ইসরায়েলি ওই ড্রোনটিকে ইসরায়েল-লেবানন সীমান্ত থেকে প্রায় ৫ কিমি (৩ মাইল) দূরে খিয়ামের কাছে মিসাইল দিয়ে আঘাত করা হয় এবং পরে সেটিকে ইসরায়েলি ভূখণ্ডে পড়ে থাকতে দেখা গেছে।

চলতি সপ্তাহে এক প্রতিবেদনে রয়টার্স জানায়, তিন সপ্তাহের বেশি  সময় আগে গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনী এবং লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী প্রতিদিনই গুলি বিনিময় করছে। সীমান্তে এখনও পর্যন্ত ৪৬ জন হিজবুল্লাহ যোদ্ধা নিহত এবং আরও ৪৩ জন আহত হয়েছেন বলে সশস্ত্র এই গোষ্ঠীটি জানিয়েছে।

এছাড়া সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল সীমান্তের ৪২টি পয়েন্টে ৮০টিরও বেশি হামলা চালিয়েছে হিজবুল্লাহ। অন্যদিকে ইসরায়েলের সেনাবাহিনী বলছে, হিজবুল্লাহর হামলায় তাদের অন্তত সাত সেনা নিহত হয়েছে।

টিএম