ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে ঘোষণা করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন। বুধবার রাজধানী নয়াদিল্লিতে ইসরায়েলের দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানিয়েছেন তিনি।

সংবাদ সম্মেলনে গিলন বলেন, ‘গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পর প্রথম দিকে যে কয়েক জন বৈশ্বিক নেতা এই হামলার নিন্দা জানিয়েছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের মধ্যে একজন। ভারত বিশ্বের অন্যতম নৈতিক কণ্ঠস্বর এবং আমাদের গুরুত্বপূর্ন মিত্রদেশগুলোর মধ্যে একটি।’

‘আপনারা জানেন যে আমরা সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করছি। এটা মধ্যপ্রাচ্যে আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই। ভারত আমাদের এই যুদ্ধকে সমর্থন করেছে। আমরা মনে করি, ভারত যদি হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করতে চায়, তাহলে এটাই তার উপযুক্ত সময়।’

গত ৭ অক্টোবর ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্তে অতর্কিত হামলা চালিয়ে ইসরায়েলে প্রবেশ করে হামাসের কয়েক শ প্রশিক্ষিত যোদ্ধা। সেখানে নির্বিচারে গোলাগুলি করে কয়েক শ মানুষকে নিহতের পর ২ শতাধিক মানুষকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।

এই হামলার প্রতিক্রিয়ায় ওই দিন থেকেই গাজায় বিমান অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী, যা এখনও চলছে।

গত তিন সপ্তাহের এই যুদ্ধে এ পর্যন্ত ইসরায়েলে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৪০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক এবং ফিলিস্তিনে নিহতের সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজার ৫০০ জন।

এই যুদ্ধ শুরুর দিনই সামাজিক যোগাযোগামাধ্যম এক্সে (সাবেক টুইটার) হামাসের হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিয়ে ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সূত্র : এনডিটিভি

এসএমডব্লিউ