ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল হামলা চালাতে গাজা সীমান্তের কাছে ৩ লাখের বেশি সেনা জড়ো করেছে ইসরায়েল। সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধ বাধার পর রিজার্ভ সেনাদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার আহ্বান জানানো হয়। সেই আহ্বানে সাড়া দিয়ে বিদেশে অবস্থানরত ইসরায়েলি তরুণ-তরুণীরাও ফিরে আসেন।

হাজার হাজার ইসরায়েলি সেনাবাহিনীতে যোগ দিলেও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ছেলে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

ইসরায়েলি সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, নেতানিয়াহুর ছেলে ইয়াইর এ বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। কিন্তু যুদ্ধ বাধার পরও তিনি ফিরে আসেননি। এরবদলে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে আনন্দ-ফূর্তিতে সময় কাটাচ্ছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে নেতানিয়াহুর ছেলের একটি ছবি ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, মিয়ামির একটি সমুদ্র সৈকতে সময় কাটাচ্ছেন তিনি। তবে এ ছবিটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যম দ্য টাইমসকে এক ইসরায়েলি সেনা অভিযোগ করে বলেছেন, ‘ইয়াইর মিয়ামির সমুদ্র সৈকতে জীবন উপভোগ করছে; আর আমি যুদ্ধের সম্মুখভাগে রয়েছি। আমরা কাজ, পরিবার, বাচ্চাদের রেখে আমাদের বাড়ি ও দেশকে রক্ষায় এসেছি। তারা আসেনি যারা এ পরিস্থিতির জন্য দায়ী।’

অপর এক সেনা বলেছেন, ‘আমি যুক্তরাষ্ট্র থেকে ফিরে এসেছি যেখানে আমার চাকরি, জীবন, আমার পরিবার রয়েছে। এরকম কঠিন মুহূর্তে সেখানে থাকা ও দেশকে পরিত্যাগ করার কোনো উপায় আমার ছিল না। প্রধানমন্ত্রীর ছেলে কোথায়? সে কেনো ইসরায়েলে নেই?’

তিনি আরও বলেছেন, ‘এটি আমাদের একত্রিত হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। আমাদের প্রত্যেকের এখন ইসরায়েলে থাকা উচিত।’

সূত্র: এনডিটিভি

এমটিআই