দখলদার ইসরায়েলের বিমান হামলায় প্রাণ হারিয়েছেন ফিলিস্তিনের জনপ্রিয় ঔপন্যাসিক হেবা আবু নাদা। ২০১৭ সালে নিজের প্রথম উপন্যাস ‘মৃতদের জন্য অক্সিজেন নয়’ লিখে শারজাহ পুরস্কার জিতেছিলেন তিনি।

৩২ বছর বয়সী ফিলিস্তিনি এ ঔপন্যাসিক গত ২০ অক্টোবর গাজার খান ইউনিসে বিমান হামলায় প্রাণ হারান। এর আগের দিন ইসরায়েলিদের হামলায় নিহত বন্ধুদের জন্য শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছিলেন তিনি। বন্ধুদের জন্য শোক প্রকাশ করা এই নারী ঔপন্যাসিকের জন্য এখন শোক প্রকাশ করছেন অন্যরা।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে তার জন্য দুঃখ প্রকাশ করেছেন। অনেকে তাকে ‘গাজার মেয়ে’, ‘আশার যোদ্ধা’ এবং ‘বিশেষ লেখিকা’ হিসেবে অভিহিত করেছেন।

ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় জীবন প্রদীপ নিভে যাওয়া এই নারী ঔপন্যাসিক নিজের মৃত্যুর দিনও সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেছিলেন। এতে তিনি স্বাধীনতার আকাঙ্খার কথা জানিয়েছিলেন। তিনি পোস্টে লিখেছিলেন, ‘আল্লাহ, গাজায় হয় আমরা শহীদ হব নয়ত স্বাধীনতা প্রত্যক্ষ করব। আমরা কোথায় থাকব এজন্য সবাই অপেক্ষা করব। আমরা সবাই অপেক্ষা করছি। ও আল্লাহ, আপনার সত্যিকারের প্রতিজ্ঞা।’

ইসরায়েলের হামলা থেকে বাঁচতে উত্তর গাজা থেকে দক্ষিণ গাজার খান ইউনিসে নিজের এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন তিনি। যদিও ইসরায়েল জানিয়েছিল, তাদের হামলা থেকে যারা বাঁচতে চায় তারা যেন গাজার দক্ষিণ দিকে চলে যায়। তাদের কথা অনুযায়ী দক্ষিণ দিকে গেলেও সেখানেও বিমান হামলার স্বীকার হয়ে প্রাণ হারাতে হয়েছে তাকে।

সূত্র: মিডেল ইস্ট আই

এমটিআই