গাজায় স্থল হামলা চালাতে প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি সেনারা

যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু দেশ ফিলিস্তিনের গাজা উপত্যকায় আপাতত স্থল হামলা না চালাতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের এক জ্যেষ্ঠ কর্মকর্তা সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলকে শনিবার (২১ অক্টোবর) এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ইসরায়েলকে ‘নিরবে’ যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা বার্তা দিয়েছে— তারা যেন তাদের স্থল অভিযান চালানোর পরিকল্পনা আপাতত স্থগিত রাখে। মূলত হামাসের হাতে বন্দি জিম্মিদের উদ্ধারে ইসরায়েলকে এমন আহ্বান জানানো হয়েছে।

গতকাল শুক্রবার নিজদের হাতে আটক দুই মার্কিন নারীকে ছেড়ে দেয় হামাস। যুক্তরাষ্ট্র আশঙ্কা করছে— যদি ইসরায়েল এখনই স্থল অভিযান শুরু করে তাহলে আরও বন্দিদের ছাড়িয়ে নেওয়ার বিষয়টি কঠিন হয়ে যাবে।

এখন পশ্চিমা দেশগুলোর পরিকল্পনা হলো কূটনীতির মাধ্যমে জিম্মিদের ছাড়িয়ে নেওয়া।

যেসব দেশ এখন ইসরায়েলকে এ চাপ দিচ্ছে, তাদের সবার নাগরিক হামাসের হাতে আটক আছে। এসব দেশের সরকারের আশঙ্কা, সময় যত গড়াবে জিম্মিদের উদ্ধারের সম্ভাবনাও তত কমে আসবে।

এদিকে ইসরায়েল জানিয়েছে, তারা গাজায় সেনাদের পাঠিয়ে হামাসের সব অবকাঠামো ও সরকার পরিচালনার সক্ষমতা ধ্বংস করে দেবে। গত ৭ অক্টোবর ইসরায়েলের অবৈধ বসতি বসতি লক্ষ্য করে হামলা চালায় হামাস। তাদের ওই হামলায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হন। এরপরই গাজায় স্থল হামলার পরিকল্পনা করে তারা। তবে স্থল হামলার আগে গত দুই সপ্তাহ ধরে অব্যাহতভাবে গাজায় বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বিমানবাহিনী। তাদের এ হামলায় এখন পর্যন্ত প্রায় ৩ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।  

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই