হামাসের হামলার প্রতিশোধ নিতে গত দুই সপ্তাহ ধরে গাজা উপত্যকায় স্থল অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। স্থল হামলার অংশ হিসেবে গাজা সীমান্তের কাছে ৩ লাখেরও বেশি সেনা ও কয়েকশ ট্যাংক জড়ো করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট শুক্রবার (২০ অক্টোবর) বলেছেন, গাজায় স্থল হামলা চালিয়ে হামাসকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়া হবে এবং সেখানে নতুন সরকার প্রতিষ্ঠা করা হবে।

তবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক প্রধান ও অবসরপ্রাপ্ত জেনারেল ডেভিড পেট্রিয়াস সংবাদমাধ্যম আল জাজিরাকে বলেছেন, গাজায় ইসরায়েলের স্থল অভিযান খুবই চ্যালেঞ্জিং হবে।

তিনি কারণ ব্যাখ্যা করে বলেছেন, ‘শহুরে যুদ্ধ সবসময় চ্যালেঞ্জিং। কিন্তু যখন আপনি প্রায় ২০০ জিম্মির বিষয়টি বিবেচনা করেন এবং আপনার এমন শত্রু আছে, যেটি ইসরায়েলিদের ধরে নিয়ে যেতে নিজেদের জীবন দিতেও প্রস্তুত থাকে… তখন আপনার জন্য এটি খুবই চ্যালেঞ্জিং একটি মিশন হবে।’

তিনি আরও বলেছেন, ‘যদি সত্যিই আপনি হামাসকে ধ্বংস করতে সেখানে (গাজায়) প্রবেশ করেন, আমি বলছি না তারা যাবে, কিন্তু আপনি যদি যান তাহলে আপনাকে প্রত্যেকটি ভবন, প্রত্যেকটি ফ্লোর, প্রত্যেকটি রুম, প্রত্যেকটি ভূগর্ভস্থ ভাণ্ডার এবং প্রত্যেকটি সুড়ঙ্গ পরিষ্কার করতে হবে। আর গাজার নিচে যে সুড়ঙ্গ আছে সেটি অনেক বিস্তৃত।’

সূত্র: আল জাজিরা

এমটিআই