হামাসের সাথে চলমান যুদ্ধে সতর্কতা হিসেবে ইসরায়েলে নিজেদের একটি উৎপাদন প্ল্যান্ট বন্ধ ঘোষণা করেছে বিশ্বের বৃহত্তম খাদ্যদ্রব্য প্রক্রিয়াজাতকারী সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি নেসলে। পূর্ব-সতর্কতা হিসেবে ইসরায়েলে ওই উৎপাদন প্ল্যান্ট ‘সাময়িকভাবে বন্ধ’ করা হয়েছে বলে বৃহস্পতিবার এক বিবৃতিতে নেসলে জানিয়েছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে গত ৭ অক্টোবর ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর প্রথম কোনও জায়ান্ট কোম্পানি হিসেবে নেসলে তাদের উৎপাদন প্ল্যান্ট বন্ধ ঘোষণা করেছে।

হামাসের আকস্মিক হামলার পর বেশ কয়েকটি বৈশ্বিক কোম্পানি ইসরায়েলে তাদের কিছু কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করেছে। এমনকি কিছু কোম্পানি তাদের কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দিয়েছে।

নেসলে বলেছে, ইসরায়েলে তাদের উৎপাদন প্ল্যান্টটি কয়েকদিন বন্ধ থাকবে। তবে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে অস্বীকৃতি জানিয়েছে জায়ান্ট এই কোম্পানি।

নেসলের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক স্নাইডার বলেছেন, আমরা সহকর্মী এবং কর্মচারীদের সুরক্ষিত রাখার দিকেই এখন মনোযোগ দিচ্ছি। ব্যবসার বিষয়ে আমার কোনও মন্তব্য নেই। আমরা প্রয়োজনীয় সতর্কতা হিসেবে এই পদক্ষেপ গ্রহণ করেছি।

তবে অন্যান্য বহুজাতিক প্যাকেটজাত পণ্য কোম্পানি এখন পর্যন্ত হামাস-ইসরায়েলের চলমান সংঘাতে নীরব রয়েছে। যদিও কিছু খুচরা, স্বাস্থ্যসেবা এবং তেল কোম্পানি এই সংঘাতে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস