গাজা উপত্যকার কাছে অবস্থান নেওয়া সৈন্যদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) প্রকাশিত একটি পোস্টে শনিবার (১৪ অক্টোবর) নেতানিয়াহু বলেছেন, ‘গাজা উপত্যকার কাছে আমাদের সেনারা, সম্মুখভাগে, আমরা সবাই প্রস্তুত।’

এ সময় সেনাদের উদ্দেশ্যে নেতানিয়াহু বলেন, ‘আপনারা কি পরবর্তী ধাপের জন্য প্রস্তুত? পরবর্তী ধাপ আসছে।’

রণাঙ্গনের সম্মুখভাগের সৈন্যদের সঙ্গে সরাসরি সাক্ষাৎ এবং প্রস্তুত থাকার কথা বলে মূলত গাজায় স্থল অভিযান চালানোর স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন নেতানিয়াহু।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল জানিয়েছে, গত শনিবার হামাসের হামলার পর আজ শনিবার প্রথমবারের মতো সবচেয়ে ক্ষতিগ্রস্ত দুটি শহর কিবুৎজ বে’ঈরি এবং কিবুৎজ কাফার আজায় গিয়েছিলেন নেতানিয়াহু।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, “যেসব জায়গায় হামাস ‘কথিত’ গণহত্যা চালিয়েছে সেসব জায়গার ধ্বংসস্তূপের মধ্যে প্রথমবারের মতো হেঁটেছেন নেতানিয়াহু।”

ওই সময় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) সদস্যরা তাকে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করে। এছাড়া তিনি প্যারাট্রুপার ব্যাটালিয়ানের প্রধানের সঙ্গে আলোচনা করেন।

এদিকে হামাসের ইতিহাসে সবচেয়ে বড় হামলায় ১ হাজার ৩০০ ইসরায়েলি নিহত হয়েছেন। এত মানুষের মৃত্যুর পরও ঘটনাস্থলে না যাওয়ায় এবং নিহতদের শেষ বিদায়ে উপস্থিত না হওয়ায় সমালোচনার মুখে ছিলেন নেতানিয়াহু। অবশেষে প্রায় এক সপ্তাহ পর ঘটনাস্থলে গেলেন তিনি।

এদিকে গাজা উপত্যকায় স্থল হামলা চালাতে সেখানে ৩ লাখেরও বেশি সেনা জড়ো করেছে ইসরায়েল। আশঙ্কা করা হচ্ছে, যে কোনো সময় তারা সেখানে অভিযান শুরু করবে।

সূত্র: আল জাজিরা, দ্য টাইমস অব ইসরায়েল

এমটিআই