দখলদার ইসরায়েলি বিমানবাহিনীর অব্যাহত বিমান হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে ফিলিস্তিনের গাজা উপত্যকা। গত শনিবার থেকে চালানো এসব হামলায় ২ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এখন আশঙ্কা করা হচ্ছে, গাজায় বৃহৎ আকারে স্থল অভিযান চালাবে ইসরায়েলি সেনারা।

আর ইসরায়েলি বাহিনীর স্থল বা বিমান হামলায় যে কোনো সময় মৃত্যু হতে পারে, সেই আশঙ্কা থেকে— একে-অপরের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছেন গাজার বাসিন্দারা।

সামাজিক যোগাযোগামাধ্যমগুলোতে গাজাবাসীর মাফ চাওয়ার এমন অনেক পোস্ট ভেসে বেড়াচ্ছে বলে জানিয়েছে তার্কিস বার্তাসংস্থা আনাদোলু নিউজ।

সংস্থাটি বলেছে, গাজার মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের ইচ্ছার কথাও জানিয়ে রাখছেন।

ফেসবুকে ইহাব আর সুলাইমান নামের একজন লিখেছেন, ‘আমার কাছে যারই কোনো পাওনা বা দাবি আছে, আমাকে মাফ করে দিন। আমি আপনাকে মাফ করে দিয়েছি। তাই দয়া করে আমাকেও মাফ করে দিন।’

ইসরায়েলি টিভি— চ্যানেল ১৪ টেলিভিশন জানিয়েছে, গাজায় স্থল অভিযান চালাতে প্রস্তুত আছে সেনাবাহিনী। এখন তারা রাজনৈতিক পর্যায় থেকে অনুমতি পাওয়ার অপেক্ষায় আছে।

চ্যানেল ১৪ টেলিভিশন আরও বলেছে, ‘যদি স্থল হামলার অনুমতি দেওয়া হয়, গাজায় সেনা সদস্যরা কয়েক মাস অবস্থান করার জন্য প্রস্তুত আছেন। এ মুহূর্তে সেনাবাহিনীর পরিষ্কার লক্ষ্য হলো গাজাকে অস্ত্রমুক্ত করা।’

এদিকে গত ৭ অক্টোবর ইসরায়েলে শক্তিশালী হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজায় বিমান হামলা শুর করে ইসরায়েল। যা এখনো চলছে। তবে হামাসকে পুরোপুরি নিশ্চিহ্ন এবং গাজার নিয়ন্ত্রণ নিতে স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

সূত্র: আনাদোলু

এমটিআই