ইসরায়েলের বিমান হামলা থেকে বাঁচতে উত্তরাঞ্চল থেকে দক্ষিণাঞ্চলে সরে যাচ্ছেন গাজার অনেক বাসিন্দা

ফিলিস্তিনের গাজা উপত্যকার উপর ইসরায়েলের নির্বিচার বোমা হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিন।

তিনি হুঁশিয়ারি দিয়েছেন, যদি গাজায় হামলা বন্ধ না করা হয়— তাহলে এই যুদ্ধে যোগ দিতে পারে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। আর যদি হিজবুল্লাহ এতে যোগ দেয় তাহলে বিশাল ‘ভূমিকম্পের’ কবলে পড়বে ইসরায়েল।

শনিবার (১৪ অক্টোবর) লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহ প্রধানের সঙ্গে বৈঠক শেষে এমন মন্তব্য করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, যুদ্ধের সার্বিক পরিস্থিতির বিষয়ট নিজেদের বিবেচনায় নিয়েছে হিজবুল্লাহ। ফলে ইসরায়েলের যত দ্রুত সম্ভব গাজায় হামলা বন্ধ করা উচিত।

হোসেন আমিরাব্দুল্লাহিন জানিছেন, তিনি হিজবুল্লাহর নেতা হাসান নাসেরুল্লাহর সঙ্গে বৈঠক করেছেন। যিনি লেবাননে হিজবুল্লাহর পরিস্থিতি সম্পর্কে তাকে অবহিত করেছেন।

তিনি বলেছেন, ‘আমি জানি হিজবুল্লাহ যুদ্ধের পরিস্থিতি বিবেচনায় নিয়েছে। যদি এই প্রতিরোধ বাহিনী কোনো ধরনের ব্যবস্থা নেয় সেটি ইহুদিবাদীদের অঞ্চলে বড় ভূমিকম্পের সৃষ্টি করবে।’

তিন আরও বলেছেন, ‘আমি যুদ্ধাপরাধীদের সতর্ক করতে চাই এবং যারা তাদের সমর্থন করছেন— দেরি হওয়ার আগে গাজার বেসামরিকদের উপর হামলা বন্ধ করুন। কারণ কয়েক ঘণ্টা পরই এটি খুব দেরি হয়ে যেতে পারে।’

এদিকে গত শনিবার ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এই হামলার প্রতিশোধ নিতে ওইদিন থেকেই গাজা উপত্যকা লক্ষ্য করে বিমান হামলা শুরু করে ইসরায়েল। যা গত ৮ দিন ধরে অব্যাহতভাবে চলছে। তাদের এসব হামলায় এখন পর্যন্ত গাজায় ২ হাজার ২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

সূত্র: দ্য টাইমস অব ইসরায়েল

এমটিআই