মক্কার পবিত্র মসজিদ আল-হারামে ছেলে হুসেনকে নিয়ে নামাজ আদায় করেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ২০১৮ সালের ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ পবিত্র ওমরাহ পালনে সৌদি আরবে গেছেন। লন্ডনে দীর্ঘ চার বছরের স্বেচ্ছা নির্বাসন কাটিয়ে তিনি চলতি মাসেই পাকিস্তানে ফিরবেন এবং এর আগে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে গেলেন তিনি।

শুক্রবার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনে চার বছরের স্ব-নির্বাসনের অবসান ঘটিয়ে পাকিস্তানে রাজনৈতিক প্রত্যাবর্তনের আগে গুরুত্বপূর্ণ উপসাগরীয় দেশগুলোতে সফরের প্রথম ধাপে সৌদি আরবে গেছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

পাকিস্তানের তিনবারের সাবেক এই প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সৌদি আরবের জেদ্দা থেকে পবিত্র মক্কা নগরীর উদ্দেশ্যে রওনা করেন এবং পরে ওমরাহ পালন করেন। আগামী চার বা পাঁচ দিন তিনি দেশটিতে থাকবেন বলে আশা করা হচ্ছে।

এক্সপ্রেস ট্রিবিউন বলছে, সৌদি আরবে অবস্থানকালে নওয়াজ মধ্যপ্রাচ্যের এই দেশটির উচ্চপদস্থ ব্যক্তিদের পাশাপাশি সৌদি বিনিয়োগকারীদের সাথে বৈঠক করবেন বলে দলীয় সূত্র জানিয়েছে। এরপর নওয়াজ সম্ভবত আগামী ১৬ বা ১৭ অক্টোবর দুবাইয়ের উদ্দেশ্যে জেদ্দা ত্যাগ করবেন এবং সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ কর্মকর্তাদের সাথে দেখা করবেন।

দলীয় সূত্রে জানা গেছে, নওয়াজ শরিফের কাতারেও সংক্ষিপ্ত সফরের সম্ভাবনা রয়েছে। কাতারের সম্ভাব্য সফরের পর পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী আবার দুবাই যাবেন। এরপর আগামী ২১ অক্টোবর বিশেষ বিমানে করে সেখান থেকে পাকিস্তানের উদ্দেশে রওনা দেবেন।

প্রসঙ্গত, ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই সরকারের আমলে ২০১৯ সালের ১৯ নভেম্বর চিকিৎসার কারণে সাত বছরের কারাদণ্ডের মাঝামাঝি সময়ে লন্ডনের উদ্দেশ্যে পাকিস্তান ত্যাগ করেন নওয়াজ শরিফ। এর আগে সাবেক সামরিক শাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফের শাসনামলে নওয়াজ আট বছরের জন্য সৌদি আরবে নির্বাসিত ছিলেন।

এরপর ২০০৭ সালে নওয়াজ শরিফ নির্বাসন থেকে ফিরে আসেন এবং ২০১৩ সালে তিনি তৃতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হন। এরপর ২০১৮ সালে পাকিস্তানের বহুল আলোচিত আল-আজিজিয়া মিলস ও অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে দোষী সাব্যস্ত করে দেশটির আদালত। এই মামলায় লাহোরের কোট লাখপাত কারাগারে সাত বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য ২০১৯ সালের ১৯ নভেম্বর লন্ডনে যান নওয়াজ শরিফ।

তবে আদালতের জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও লন্ডনে থেকে যান দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী। চার বছর পর দেশে ফেরা উপলক্ষ্যে নওয়াজ শরিফকে বিশাল আয়োজনের মাধ্যমে স্বাগত জানানোর পরিকল্পনা করছে পিএমএল-এন।

দলীয় সূত্র বলছে, লাহোরে নওয়াজের সংবর্ধনা অনুষ্ঠানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে পিটিআই প্রধান ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে ক্ষমতাচ্যুত করার পর দেশটির ক্ষমতায় আসে পিএমএল-এন নেতৃত্বাধীন জোট। পিএমএল-এন ক্ষমতায় ফেরার পরপরই শরিফ পরিবারের সদস্যদের অন্যান্য মামলা থেকেও খালাস দেওয়া হয়।

টিএম