মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন হামাসের হাতে নিহত বা জিম্মি হওয়া আমেরিকানদের পরিবারের সঙ্গে দেখা করেছেন। বৃহস্পতিবার (১২ অক্টোবর) তেল আবিবে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, হামাসের হাতে জিম্মিদের মুক্তির জন্য আমাদের (মার্কিন যুক্তরাষ্ট্র) যথাসাধ্য চেষ্টা রয়েছে।

জিম্মিবিষয়ক বিশেষ দূত স্টিভ গিলেন তাদের সঙ্গে দেখা করার সময় ছিলেন জানিয়ে ব্লিঙ্কেন বলেন, তিনি আপনাদের প্রিয়জনকে মুক্ত করার প্রক্রিয়ায় সব ধরনের সহযোগিতা করার জন্য এখানে অবস্থান করবেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা স্বজন হারিয়েছেন তাদের যন্ত্রণার বিশালতা, তাদের ক্ষতি অপরিমেয়। নিখোঁজদের জন্য তাদের পরিবারের সদস্যদের যন্ত্রণা সীমাহীন।

এদিকে, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধে নিহত মার্কিন নাগরিকদের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ জনে। নিখোঁজ রয়েছেন ১৪ জন। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের কৌশলগত যোগাযোগ সমন্বয়কারী জন কিরবি এ তথ্য জানিয়েছেন।

সবশেষ তথ্যানুযায়ী, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান যুদ্ধের ষষ্ঠদিনে উভয়পক্ষে হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। বৃহস্পতিবার গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত অন্তত এক হাজার ৪০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অবরুদ্ধ গাজা উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা এক হাজার ৪১৭ জনে পৌঁছেছে। এছাড়া হামলায় আহত হয়েছেন আরও ৬ হাজার ২০০ জনের বেশি।

অন্যদিকে, গত শনিবার ভোরের দিকে ইসরায়েলে হামাসের হামলা শুরুর পর থেকে এখন পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৩০০ ইসরায়েলি নিহত ও আরও ৩ হাজার ২০০ জনের বেশি আহত হয়েছেন।

সূত্র : সিএনএন

জেডএস