ইসরায়েল থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইট এবং অন্যান্য ব্যবস্থা করা হচ্ছে

ইসরায়েল থেকে ভারতীয়দের দেশে ফেরানোর কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে বিশেষ বিমানে দেশে ফিরবেন তারা। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলে এখন ১৮ হাজার ভারতীয় আছেন। হামাসের সঙ্গে ইসরায়েলের সংঘাতের পর সেখানে পরিস্থিতি রীতিমতো উত্তেজক ও বিপজ্জনক হয়ে গেছে।

তাই সব ভারতীয় নাগরিককে দেশে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। তার জন্যই শুরু হয়েছে ‘অপারেশন অজয়’।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, বিশেষ চার্টার বিমানের ব্যবস্থা করা হয়েছে। প্রথমে যারা আসবেন, তাদের ইমেইল করে জানিয়ে দিয়েছে ভারতীয় দূতাবাস। বাকি যারা নাম নথিভুক্ত করেছেন, তাদের পরে জানানো হবে- তারা কবে ফিরতে পারবেন।

দিল্লিতে এর জন্য একটি বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে। তেল আবিবেও জরুরি ভিত্তিতে হেলপলাইন নাম্বার দেওয়া হয়েছে। সেখানে ভারতীয়রা যোগায়োগ করতে পারবেন।

এছাড়া ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজও পাঠানো হচ্ছে। যদি দরকার হয়, তাহলে তাতে করেও ভারতীয়রা দেশে ফিরতে পারবেন।

ইসরায়েলে চাকুরিজীবী ছাড়াও ভারতীয় ছাত্র, ব্যবসায়ী ও পেশাদাররা আছেন। মুম্বাইয়ে ইসরায়েলের কনসাল জেনারেল বলেছেন, কোনও ভারতীয় এই সংঘাতের ফলে হতাহত হয়েছেন, তেমন কোনও খবর তার কাছে নেই।

হাইফা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দিতে ইসরায়েল গিয়েছিলেন নুসরত ভারুচা। তাকে নিরাপদে ভারতে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। রাজ্যসভার আইনপ্রণেতা খারলুখি-সহ মেঘালয়ের ২৭ জন মানুষ বেথলহেমে আটকা পড়েছিলেন। তাদের নিরাপদে মিশর নিয়ে যাওয়া সম্ভব হয়েছে।

জয়শঙ্কর আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও ফোনে কথা বলেছেন। তারা নিয়মিত যোগায়োগ রাখবেন বলেও ঠিক হয়েছে।

টিএম