ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু | ফাইল ছবি

গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ পঞ্চম দিনে গড়িয়েছে। ইসরায়েলের হামলায় গাজা উপত্যকা ভয়াবহ মানবিক সংকটের দ্বারপ্রান্তে পৌঁছেছে। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে, আহত হয়েছেন আরও হাজার হাজার মানুষ। লাখ লাখ মানুষের ভোগান্তির কারণ হয়ে দাঁড়ানো ইসরায়েলি হামলায় বিশ্বের নানা প্রান্তের মানুষ ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখাচ্ছেন।

এমনই এক প্রতিক্রিয়া জানিয়েছেন তুরস্কের উপ-শিক্ষামন্ত্রী নাজিফ ইলমাজ। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মৃত্যু কামনা করেছেন। এক্সে নাজিফ ইলমাজ লিখেছেন, ‘প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মরবেন।’

ইসরায়েলের বিমানবাহিনীকে গাজায় হামলা চালানোর নির্দেশ দিয়ে নেতানিয়াহুর শেয়ার করা একটি ভিডিওর জবাবে তুরস্কের এই মন্ত্রী লিখেছেন, ‘একদিন তারাই আপনাকে গুলি করে মারবে।’

আগামী কিছু দিনের তুরস্কে সফরে যাওয়ার কথা রয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। এর আগে গত জুলাইয়ে তার তুরস্কে সফরে যাওয়ার কথা থাকলেও শরীরে পেসমেকার বসানোর কারণে তা বাতিল হয়ে যায়।

গত মাসে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এরদোয়ানের সাথে বৈঠকে বসেছিলেন নেতানিয়াহু। হামাসের প্রতি তুরস্কের সমর্থনকে কেন্দ্র করে দুই দেশের নেতাদের মধ্যে বছরের পর বছর ধরে বৈরী সম্পর্ক চলে আসলেও সম্প্রতি তা উষ্ণ হতে শুরু করে। গত বছর ইসরায়েল ও তুরস্কের সম্পর্ক আগের যেকোনও সময়ের তুলনায় ইতিবাচক পর্যায়ে পৌঁছায়।

সূত্র: টাইমস অব ইসরায়েল।

এসএস