চতুর্থ দিনে গড়ানো হামাস-ইসরায়েল যুদ্ধের হালনাগাদ তথ্য জানাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টেলিফোন করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। মঙ্গলবার টেলিফোন কলে যুদ্ধের বর্তমান পরিস্থিতি সম্পর্কে নরেন্দ্র মোদিকে বিস্তারিত তথ্য জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী। এ সময় ভারতের প্রধানমন্ত্রী তাকে জানান, ভারত দৃঢ়ভাবে ইসরায়েলের পাশে আছে।

টেলিফোনে আলোচনার পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে নরেন্দ্র মোদি বলেন, ভারত ‘এই কঠিন সময়ে’ ইসরায়েলের পাশে দাঁড়িয়েছে বলে তিনি নেতানিয়াহুকে আশ্বস্ত করেছেন।

মোদি বলেছেন, ‘আমি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তার ফোন কল এবং চলমান পরিস্থিতির হালনাগাদ তথ্য জানানোর জন্য ধন্যবাদ জানাই। ভারতের জনগণ এই কঠিন সময়ে ইসরায়েলের পাশে দৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে। ভারত দৃঢ় এবং দ্ব্যর্থহীনভাবে সব ধরনের সন্ত্রাসবাদের নিন্দা করে।

নরেন্দ্র মোদি এমন এক সময় ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে কথা বলে পাশে থাকার আশ্বাস দিয়েছেন, যখন মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স এবং ইতালি ইসরায়েলের প্রতি তাদের ‘দৃঢ় সমর্থন’ প্রকাশ করেছে একটি যৌথ বিবৃতি দিয়েছে। বিবৃতিতে পশ্চিমা এসব দেশ দ্ব্যর্থহীনভাবে হামাস এবং এর সন্ত্রাসবাদের নিন্দা জানিয়েছে।

এর আগে, গত শনিবার হামাসের হামলার পরপরই এক এক্স বার্তায় হামাসের হামলার নিন্দা এবং এমন কঠিন মুহূর্তে ইসরায়েলের পাশে থাকার কথা জানান ভারতের প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘ইসরায়েলে সন্ত্রাসী হামলার খবরে বিষ্মিত হয়েছি। নিরীহ নিহত মানুষ ও তাদের পরিবারের প্রতি আমরা সমবেদনা এবং সহমর্মিতা প্রকাশ করছি। এমন কঠিন মুহূর্তে আমরা ইসরায়েলের পক্ষে আছি।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত অন্তত ৭৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। চতুর্থ দিনে গড়ানো এই সংঘাতে ইসরায়েলের বিমান হামলায় আহত হয়েছেন আরও ৪ হাজারের বেশি মানুষ। মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের হতাহতের এই পরিসংখ্যান জানিয়েছে।

যদিও ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে গাজা উপত্যকার আশপাশে ইসরায়েলি ভূখণ্ডের ভেতরে হামাসের ১ হাজার ৫০০ যোদ্ধার মরদেহ উদ্ধারের দাবি জানিয়েছে। গত শনিবার ভোরের দিকে গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাস আচমকা ইসরায়েলে রকেট হামলা শুরু করে। হামাসের রকেট হামলায় হতবিহ্বল হয়ে পড়া ইসরায়েল পরে গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়।

রকেট হামলার পাশাপাশি হামাসের যোদ্ধারা জল-স্থল ও আকাশপথে ইসরায়েলে ঢুকে বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। হামাসের হামলায় এখন পর্যন্ত ৯ শতাধিক ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানিয়েছে সেখানকার সংবাদমাধ্যম। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ২৫০০ ইসরায়েলি।

মঙ্গলবার জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক কার্যালয় বলেছে, গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে এই উপত্যকার প্রায় এক দশমাংশ অর্থাৎ ২ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। ইসরায়েল সর্বাত্মক অবরোধ আরোপ করায় সেখানে পানি, বিদ্যুৎ ও খাবারের তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

সূত্র: এনডিটিভি, রয়টার্স, বিবিসি।

এসএস