বেড়া ভেঙে ইসরায়েলি সেনাদের একটি ট্যাংক দখল করে ফিলিস্তিনিরা

অবৈধ বসতি স্থাপনকারী ইসরায়েলিদের অপরাধের অবসান, আল-আকসা মসজিদে হামলার জবাব দিতে শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে হামলা চালানো শুরু করে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস।

তাদের এ হামলায় এখন পর্যন্ত ২২ ইসরায়েলি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০০ জন। এছাড়া হামাসের যোদ্ধারা কয়েকজন ইসরায়েলি সেনাকে জীবিত অবস্থায় ধরে গাজা উপত্যকায় নিয়ে এসেছেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য নিউ আরব জানিয়েছে, ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, হামাসের যোদ্ধারা আকাশ, স্থল ও নৌ পথে ইসরায়েলে প্রবেশ করেছেন।

এ ব্যাপারে সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেকট বলেছেন, ‘এটি ছিল সমন্বতি হামলা। আকাশে (প্যারগ্লাইডারদের মাধ্যমে), সমুদ্রে এবং স্থলে হামলা চালানো হয়েছে।’

তিনি আরও বলেছেন, ‘এ মুহূর্তে আমরা লড়াই করছি। আমরা গাজা উপত্যকার নির্দিষ্ট জায়গায় লড়াই করছি। আমাদের সেনারা এখন লড়াই করছে।’

সেনাবাহিনীর এ কর্মকর্তা নিশ্চিত করেছেন, হামাসের হামলায় বেশ কয়েকজন ইসরায়েলি নিহত হয়েছেন। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাবেন না বলে জানিয়েছেন। এছাড়া হামাস কিছু ইসরায়েলি সেনাকে ধরে নিয়ে যাওয়ার যে তথ্য জানিয়েছে; সে ব্যাপারেও কোনো মন্তব্য করতে রাজী হননি তিনি।

সেনাবাহিনীর এ মুখপাত্র জানিয়েছেন, গাজায় হামলা চালাতে কয়েক হাজার রিজার্ভ সেনাকে নামানো হবে। এছাড়া লেবানন এবং সিরিয়া সীমান্তের কাছেও সেনা মোতায়েন করা হচ্ছে।

তিনি বলেছেন, ‘আমরা সবদিক দিয়ে খেয়াল রাখছি। আমরা বুঝতে পেরেছি বিষয়টি অনেক বড়।’

সূত্র: দ্য নিউ আরব

এমটিআই