ভয়াবহ বন্যায় তিস্তা নদীতে ভেসে আসা একটি মর্টার শেল গুপ্তধন ভেবে বাড়িয়ে নিয়ে যায় একদল যুবক। বাড়িতে সেটি পরিষ্কার করার সময় হঠাৎ বিস্ফোরণ হয়। এতে ঘটনাস্থলেই সাত বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া আহত হয়েছেন অন্তত ছয়জন। তাদের অবস্থা আশঙ্কাজনক।

বৃহস্পতিবার রাতে ভারতের জলপাইগুড়ি জেলার ক্রান্তি ব্লকের চাঁপাডাঙ্গায় এ ঘটনা ঘটে। নিহত শিশুটির নাম নাম আইনুর আলম (৭)।

বিস্ফোরণে আহতরা হলেন, আইনুর আলম, লাকু আলম, তসমিরা বেগম, রমজান আলী, লতিফা খাতুন, গোমের আলী।

স্থানীয় সূত্রে জানা গেছে, বন্যায় তিস্তার হড়পায় সেনার মর্টার শেল ভেসে গিয়েছিল। আইনুরদের পরিবারের এক সদস্য নদীতে মাছ ধরতে গিয়ে সেটি উদ্ধার করে বাড়িতে নিয়ে যান। এদিন মর্টার শেলটি পরিষ্কার করছিল আইনুরসহ বাড়ির আরও কয়েকজন। সে সময় হঠাৎ এতে বিস্ফোরণ হয়। এ ঘটনায় মৃত্যু হয় আইনুরের। আহত হয়েছেন আরও ছয়জন। তাদের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও মনে করা হচ্ছে। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নেওয়া হয়েছে। পুলিশ ও প্রশাসনের কর্তারা বিষয়টি নিয়ে খোঁজ নিচ্ছেন।

এদিকে ময়নাগুড়িতে সেনা কর্মকর্তারা বার বার স্থানীয়দের সচেতন করেছিলেন এ ধরনের মর্টার শেল নিয়ে নাড়াচাড়া না করতে। এটা যে বিপজ্জনক হতে পারে তা বলা হয়েছিল। তবু অনেকেই সচেতন হননি। 

প্রসঙ্গত, বুধবার তিস্তার হড়পায় বারদাংয়ে সেনা ছাউনি ভেসে যায়। সেনা সদস্যদের পাশাপাশি পানির তোড়ে ভেসে যায় অস্ত্র, গোলাবারুদ। বৃহস্পতিবার ভারত-বাংলাদেশ সীমান্তের কুচলিবাড়িতে তিস্তা নদী থেকে দুই সেনা সদস্যের মরদেহ উদ্ধার হয়। পাশাপাশি ভেসে আসা মর্টার শেলও উদ্ধার হয়।

এমএসএ