ফেটে যাওয়ার শঙ্কায়— ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমের সাকো চো লেকের পাশ থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। সিকিমের মানগান বিভাগের লাচেনের কাছে অবস্থিত এই হিমবাহ লেকটি।

১ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ লেকটি থাঙ্গু গ্রামের উপর রয়েছে। গ্রামটি থেকে লেকটির দূরত্ব মাত্র ১২ কিলোমিটার। যদি এটি ফেটে যায়— তাহলে অনেক মানুষ হতাহত হতে পারেন। এই আশঙ্কা থেকে আগেভাগেই সেখান থেকে সাধারণ মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে।

গত বুধবার (৪ অক্টোবর) এই সিকিমেরই লোনাক লেক ফেটে এটির পানি তিস্তা নদীতে গড়িয়ে যায়। এতে সেখানে আকস্মিক বন্যার সৃষ্টি হয়। আর ওই আকস্মিক বন্যায় বহু হতাহতের ঘটনা ঘটে।

স্থানীয় কর্তৃপক্ষ গ্যাংটক বিভাগের পুরো গোলিতার এলাকা, মাঙগান বিভাগের ডিকচু এবং রাঙপো আইবিএম এলাকা এবং পাকইয়ং বিভাগ থেকে সব মানুষকে সরিয়ে নিয়েছে।

গ্যাংটক বিভাগের ম্যাজিস্ট্রেট তুষারি নিখারি বলেছেন, স্যাটেলাইট তথ্য থেকে তারা জানতে পেরেছেন হিমবাহের তাপমাত্রা অস্বাভাবিকরকম বৃদ্ধি পেয়েছে। তবে যদি তাপমাত্রা ঠিক হয়ে যায় তাহলে কোনো সমস্যা হবে না। আজ শুক্রবার সকাল ৭টা ৩০ মিনিটে আবার সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন তারা।

তিনি বলেছেন, ‘সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে, মানুষকে সরিয়ে ফেলার একটি পরামর্শমূলক নির্দেশনা রয়েছে। যেহেতু পলি জমা হয়েছে। হঠাৎ করে লেকের পানি বেরিয়ে গেলে জমাকৃত ময়লার উপর দিয়ে বয়ে যাবে এবং এর প্রভাবে ক্ষয়ক্ষতি হতে পারে।’

এদিকে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বন্যার পানি সরে যাওয়ার পর সিকিমে যেসব হাইড্রোপাওয়ার প্রজেক্ট রয়েছে সেগুলোর ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে।

রাষ্ট্রীয় হাইড্রোপাওয়ার জায়ান্ট এনএইচপিসি জানিয়েছে, দ্রুত সময়ের মধ্যে হাইড্রোপাওয়ারগুলো সচল করতে তারা কাজ করে যাচ্ছে।

সূত্র: এনডিটিভি

এমটিআই