চলতি মাসে লন্ডন থেকে দেশে ফিরবেন পাকিস্তানের তিনবারের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ

পাকিস্তানের রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএল-এন) প্রধান শেহবাজ শরিফ বলেছেন, দলের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ চলতি মাসে আরও পরের দিকে লন্ডন থেকে দেশে ফিরবেন। তবে তার বড় ভাই নওয়াজ শরিফ প্রতিশোধ নেওয়ার জন্য দেশে ফিরছেন না। বুধবার লাহোরে দলীয় এক সমাবেশ এই মন্তব্য করেছেন তিনি।

দেশটির আসন্ন নির্বাচনে দলীয় রাজনৈতিক প্রচারণায় নেতৃত্ব দেওয়ার জন্য আগামী ২১ অক্টোবর লন্ডন থেকে পাকিস্তানে ফিরবেন পিএমএল-এনের প্রধান নওয়াজ শরিফ। দুর্নীতির এক মামলায় সাজাপ্রাপ্ত হওয়ার পর আদালতের অনুমতি নিয়ে ২০১৯ সালে চিকিৎসার জন্য লন্ডনে যান নওয়াজ শরিফ।

আদালতের জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও লন্ডনে থেকে যান দেশটির সাবেক এই প্রধানমন্ত্রী। চার বছর পর দেশে ফেরা উপলক্ষ্যে নওয়াজ শরিফকে বিশাল আয়োজনের মাধ্যমে স্বাগত জানানোর পরিকল্পনা করছে পিএমএল-এন।

২০১৮ সালে পাকিস্তানের বহুল আলোচিত আল-আজিজিয়া মিলস ও অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে দোষী সাব্যস্ত করে দেশটির আদালত। এই মামলায় লাহোরের কোট লাখপাত কারাগারে সাত বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। কারাগারে গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য ২০১৯ সালের ১৯ নভেম্বর লন্ডনে যান নওয়াজ শরিফ।

সেই সময় তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়েছিল, ইমরান খানের সরকার ও তার সমর্থকরা নওয়াজ শরিফকে বিষ প্রয়োগের চেষ্টা করেছে। যে কারণে তিনি কারাগারে অসুস্থ হয়ে পড়েন। পরে লন্ডনের হার্লি স্ট্রিট ক্লিনিক ও লন্ডন ব্রিজ হাসপাতালে চার মাস ধরে চিকিৎসা নেন তিনি।

গত মাসে পিএমএল-এনের সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ আগামী ২১ অক্টোবর দেশে ফিরবেন বলে নিশ্চিত করেন তার ছোট ভাই ও সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। পরবর্তীতে নওয়াজ শরিফ লন্ডন থেকে ফিরে আসার পর ‘সব ধরনের পরিস্থিতির’ মুখোমুখি হতে প্রস্তুত আছেন বলে পিএমএল-এন ঘোষণা দেয়।

এর আগে, মঙ্গলবার পিএমএল-এন পাঞ্জাবের প্রেসিডেন্ট রানা সানাউল্লাহ বলেন, নওয়াজ শরিফ সুরক্ষামূলক জামিন নিয়েই দেশে ফিরবেন এবং লাহোরে অভ্যর্থনার পর আদালতে আত্মসমর্পণ করবেন।

পাকিস্তানের তিনবারের সাবেক প্রধানমন্ত্রীর দেশে প্রত্যাবর্তন নিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে পিএমএল-এন। এ উপলক্ষ্যে লাহোরে কর্মী সম্মেলনে দেওয়া ভাষণে শেহবাজ বলেন, নওয়াজের আমলে আটা এবং চিনির দাম ছিল যথাক্রমে ৩৫ ও ৫২ রুপি।

সাবেক এই পাক প্রধানমন্ত্রী বলেন, নওয়াজের ‘অপরাধ’ তিনি দেশের উন্নয়নের জন্য অক্লান্ত পরিশ্রম করেছিলেন, পাকিস্তানকে একটি পারমাণবিক শক্তিতে পরিণত করেছিলেন এবং তরুণদের জন্য স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করেছিলেন।

‘এসবই নওয়াজের অপরাধ এবং সে কারণেই ২০১৮ সালের নির্বাচনে কারচুপি হয়েছিল… এবং কারচুপির নির্বাচনের মাধ্যমে আপনি ও আপনার সন্তানদের শিক্ষা, চিকিৎসা, সমৃদ্ধি এবং উন্নয়ন থেকে বঞ্চিত করা হয়েছিল।’ আগামী ২১ অক্টোবর দেশের জনগণকে মিনার-ই-পাকিস্তানে উপস্থিত হওয়ার আহ্বান জানিয়ে ভাষণ শেষ করেন শেহবাজ। 

সূত্র: ডন।

এসএস