৩০০ বছর পুরোনো একটি ঐতিহাসিক গাছ কেটে ফেলার দায়ে দক্ষিণ ইংল্যান্ডে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করা হয়েছে। রোমান স্থাপত্যশৈলির অন্যতম নিদর্শন হাদরিয়ান দেওয়ালের পাশে— সায়কামোর গ্যাপে দীর্ঘ তিন শতক ধরে দাঁড়িয়ে ছিল গাছটি।

১৯৯১ সালে রিলিজ হওয়া বিখ্যাত ছবি রবিন হুড : প্রিন্স অব থিভসে গাছটি দেখানো হয়েছিল। এরপরই এটি বিশ্বব্যাপী বিখ্যাত হয়ে ওঠে।

কিন্তু হঠাৎ করে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) স্থানীয় মানুষ দেখতে পান কেউ একজন গাছটি কেটে ফেলেছেন।

পরবর্তীতে ‘ইচ্ছাকৃতভাবে’ গাছটি কাটার দায়ে ১৬ বছর বয়সী এক কিশোরকে আটক করে নর্থথামব্রিয়া পুলিশ। বর্তমানে জিজ্ঞাসাবাদের জন্য তাকে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

পুলিশ এক বিবৃতিতে বলেছে, ‘এই গাছটি একটি বিশ্ববিখ্যাত ল্যান্ডমার্ক। গাছটি ধ্বংস করার বিষয়টি স্থানীয় মানুষসহ সবাইকে অবাক ও ক্ষুব্ধ করেছে।’

 ১৯৯১ সালে রবিন হুড ছবির দৃশ্যে ৩০০ বছর পুরোনো গাছটি দেখানো হয়

২০১৬ সালে এটি ইংল্যান্ডের সেরা গাছ হিসেবে নির্বাচিত হয়। নর্থথাম্বারল্যান্ড জাতীয় পার্ক কর্তৃপক্ষ সাধারণ মানুষকে অনুরোধ করেছিল, কেউ যেন এটির কাছে না যান।

গাছটি প্রথমে কাটা অবস্থায় পড়ে থাকতে দেখেন অ্যালিসন হকিনস নামের এক নারী। তিনি ওইদিক দিয়ে হেঁটে যাচ্ছিলেন। তিনি বলেছেন, ‘এটি ছিল পুরোপুরি একটি শক। এটি এমন একটি আইকনিক দৃশ্য ছিল যা সবাই দেখতে চায়। যদি প্রকৃতি এটি করত— আপনি ক্ষমা করতে পারতেন— কিন্ত এটি (মানুষ দ্বারা গাছটির ক্ষতি) ক্ষমা করতে পারবেন না।’

সূত্র: আল জাজিরা

এমটিআই