ছেলে আদমের সঙ্গে চেচনিয়ার নেতা রমজান কাদিরভ

কোরআন অবমাননার অভিযোগে আটক এক কিশোরকে মারধর করেছেন রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভের ছেলে আদম কাদিরভ। সোমবার (২৫ সেপ্টেম্বর) নিজের টেলিগ্রামে অ্যাকাউন্টে একটি ভিডিও প্রকাশ করেন রমজান। এতে দেখা যাচ্ছে, এক কিশোরকে মারছেন তার ১৫ বছর বয়সী ছেলে আদম। ভিডিওটির ক্যাপশনে রমজান লিখেছেন, আদমের এমন কাজে তিনি গর্বিত!

চলতি বছরের মে মাসে প্রকাশ্যে কোরআন পোড়ানোর দায়ে নিকিতা ঝুরুভেল (১৯) নামের ওই কিশোরকে গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি চেচনিয়ায় বন্দি আছেন। আর বন্দি অবস্থাতেই তাকে লাথি ও কিল-ঘুষি মেরেছেন রমজান কাদিরভের ছেলে।

কোরআন অবমাননাকারী কিশোরকে মারধরের ভিডিও প্রকাশ হওয়ার পর এ নিয়ে রাশিয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। রাশিয়ার আইন পরিষদের নিম্নকক্ষ ডুমার কয়েকজন সদস্য কাদিরভের ছেলের সমালোচনা করেছেন। অপরদিকে চেচনিয়ার মুসলিম নেতারা তার পক্ষে সাফাই গেয়েছেন।

এদিকে এমন সময় রমজান কাদিরভের ছেলের মারধরের বিষয়টি সামনে এলো— যখন শোনা যাচ্ছিল, কাদিরভ গুরুতর অসুস্থ। যদিও অসুস্থতার গুঞ্জন নিয়ে রমজান নিজেই একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে তিনি বলেছেন, তিনি সুস্থ-সবল আছেন এবং স্বাভাবিক জীবন-যাপন করছেন।

তবে অসুস্থতার গুঞ্জনের মধ্যে রমজানের বড় ছেলে ১৭ বছর বয়সী আকমত সরাসরি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন। তখন ধারণা করা হয়েছিল, চেচনিয়ার ক্ষমতা হয়ত আকমতকে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

সূত্র: মস্কো টাইমস

এমটিআই