করোনা মহামারির কারণে প্রায় সাড়ে তিন বছর বন্ধ রাখার পর অবশেষে বিদেশিদের জন্য সীমান্ত খুলেছে উত্তর কোরিয়া। আজ সোমবার থেকে কার্যকর করা হয়েছে এ পদক্ষেপ।

তবে যেসব বিদেশি উত্তর কোরিয়ায় আসবেন, তাদেরকে অবশ্যই দুই দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। সোমবার চীনের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল সিসিটিভি এক প্রতিবেদনে নিশ্চিত করেছে এই তথ্য। তবে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ এ সংক্রান্ত কোনো তথ্য জানায়নি।

করোনা মহামারির কারণে ২০২০ সালে বিদেশি, এমনকি প্রবাসী নাগরিকদের জন্যও সীমান্ত বন্ধ করে দিয়েছিল আন্তর্জাতিক পরিমণ্ডল থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে থাকা উত্তর কোরিয়া। সে সময় অবশ্য বিশ্বের প্রায় সব দেশই এই পদক্ষেপ গ্রহণ করেছিল।

তবে ২০২১ সালের মাঝামাঝি থেকে ২০২২ সারের শুরুর মধ্যেই বিশ্বের অধিকাংশ দেশ সীমান্ত বিধিনিষেধ তুলে নিলেও চীন এবং উত্তর কোরিয়া সে পথে চলেনি। ২০২২ সালের ডিসেম্বরে চীন সীমান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার পর বিশ্বের একমাত্র দেশ হিসেবে উত্তর কোরিয়া এই বিধিনিষেধ জারি রেখেছিল।

সম্প্রতি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে রাশিয়া গিয়েছিলেন উত্তর কোরিয়ার শীর্ষ  নেতা কিম জং উন। রাশিয়া থেকে ফেরার পর চীনের উত্তরাঞ্চলীয় শহর হ্যাংঝৌয়ে চলমান এশিয়ান গেমসে অংশ নিতে উত্তর কোরিয়ার অ্যাথলেট দলকে চীনে পাঠিয়েছেন তিনি।

চীনে অ্যাথলেট দলকে পাঠানোর পরই এই পদক্ষেপ নিলেন কিম। এর আগে গত আগস্টের শেষ দিকে দেশের স্থবির অর্থনীতির চাকা সচল করতে প্রবাসী উত্তর কোরীয়দের দেশে ফেরার আহ্বান জানিয়েছিলেন তিনি।