সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জানিয়েছেন, ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ার ‘কাছাকাছি’ আছেন তারা এবং ইসরায়েলের সঙ্গে ‘ঐতিহাসিক’ সম্পর্ক গড়ার সম্ভাবনাটি আরও দৃঢ় হচ্ছে।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ফক্স নিউজের সঙ্গে বুধবার (২০ সেপ্টেম্বর) এক সাক্ষাৎকারে এমন কথা বলেছেন তিনি।  এছাড়া সাক্ষাৎকারটিতে ইরানের পারমাণবিক অস্ত্র নিয়েও কথা বলেছেন সালমান। তিনি জানিয়েছেন, ইরান যদি পারমাণবিক অস্ত্র তৈরি করে তাহলে সৌদিও ঠিক একই কাজ করবে।

ফক্স নিউজের পক্ষ থেকে প্রশ্ন করা হয়— সৌদি-ইরসায়েলকে এক করতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে যে পরিকল্পনা করা হয়েছিল সেটি থেকে সৌদি সরে এসেছে— এ তথ্যটি সঠিক কি না। এমন দাবি উড়িয়ে দিয়ে প্রিন্স সালমান বলেছেন, ‘প্রতিদিন আমরা কাছাকাছি হচ্ছি।’

তবে প্রিন্স সালমান আরও জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়ার আগে অবশ্যই ফিলিস্তিন ইস্যুর সমাধান চান তারা। এ ব্যাপারে সৌদির পরবর্তী বাদশা বলেছেন, ‘আমাদের জন্য ফিলিস্তিন বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আমাদের এই অংশটির সমাধান করতে হবে।’

ইহুদিবাদী ইসরায়েল এখন পর্যন্ত আরব বিশ্বের পাঁচটি দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে। তবে তাদের মূল লক্ষ্য হলো ওই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী দেশ সৌদির সঙ্গে সম্পর্ক স্থাপন করা।

সৌদি ও ইসরায়েলের মধ্যে একটি বিষয় নিয়ে মিল আছে। সেটি হলো উভয়ই ‘ইরানের শত্রু।’ ক্রাউন প্রিন্স সালমান জানিয়েছেন, ইরান পারমাণবিক শক্তিসমৃদ্ধ হোক এটি তারা চান না। তবে ইরান যদি ‘একটি পারমাণবিক অস্ত্র তৈরি করে তারাও একটি তৈরি করবেন‘ বলে জানিয়েছেন তিনি।

সূত্র: ফক্স নিউজ

এমটিআই