২০১৮ সালে মিনাহাসা উপদ্বীপে সাড়ে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর দেশটিতে সুনামি দেখা দেয় | ফাইল ছবি

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় সুলাওয়েসি দ্বীপের মিনাহাসা উপদ্বীপে রিখটার স্কেলে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার মাঝারি মাত্রার এই ভূমিকম্পে মিনাহাসা উপদ্বীপ কেঁপে উঠেছে বলে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স (জিএফজেড) জানিয়েছে।

জিএফজেড বলেছে, মিনাহাসা উপদ্বীপে আঘাত হানা ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার (৬. ২১ মাইল) গভীরে। তবে শনিবারের এই ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইন্দোনেশিয়ার ভূপদার্থবিদ্যা সংস্থা বিএমকেজি বলেছে, অগভীর এই ভূমিকম্পের কারণে সুনামির সম্ভাবনা নেই।

এর আগে, ২০১৮ সালে একই এলাকায় সাড়ে ৭ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের পর দেশটিতে সুনামি দেখা দেয়। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটে।

২০০৪ সালে দেশটির সুমাত্রা উপকূলে ৯ দশমিক ১ মাত্রার মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। ওই বছর দেশটির সমুদ্র তলদেশে ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে ইন্দোনেশিয়াসহ আরও ১২টি দেশে নিহত হয়েছিলেন প্রায় ২ লাখ ৩০ হাজার মানুষ।

২৭ কোটি মানুষ অধ্যুষিত ইন্দোনেশিয়া মূলত একটি দ্বীপরাষ্ট্র। ছোট-বড় শতাধিক দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র হিসেবেও পরিচিত। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘রিং অব ফায়ার’ টেকটোনিক প্লেটের ওপর অবস্থান হওয়ার কারণে ভূমিকম্প ইন্দোনেশিয়ার একটি নিয়মিত দুর্যোগ।

সূত্র: রয়টার্স, এএফপি।

এসএস