সদ্যই সমাপ্ত হওয়া নারী বিশ্বকাপের ফাইনাল ম্যাচের একটি ভিডিও জন্ম দিয়েছে সমালোচনার। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, বিশ্বকাপজয়ী স্পেন দল তাদের একমাত্র গোলটি করার পর দলের সবার সঙ্গে উল্লাসে মাতেন কোচ জর্জ বিলধা। তবে ওই সময় এক নারী স্টাফের স্পর্শকাতর স্থানে হাত দেন তিনি। এমনকি তিনি হাতটি কিছুটা সময় সেভাবেই রাখেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন মঙ্গলবার (২২ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে, স্পেনের ওলগা কারমোনা ইংল্যান্ডের বিপক্ষে দলের একমাত্র জয়সূচক গোলটি করার পর দলের কোচিং স্টাফের সবাইকে জড়িয়ে ধরেন কোচ জর্জ বিলধা। এ সময় সেখানে ওই নারী স্টাফও ছিলেন।

যখন বিলধা তাকে প্রথম স্পর্শ করেন তখন তার হাত ওই স্টাফের কাঁধে ছিল। যখন তিনি মুখ ফেরান, তখন তিনি তার হাতটি নামিয়েই ওই নারীর বুকের কাছে নিয়ে আসেন। কয়েক মুহূর্ত হাতটি সেভাবে রাখার পর তিনি সরে যান।

এ বিষয়ে জানতে কোচ বিলধা, স্প্যানিশ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা আরএফইএফ এবং ওই নারীর মন্তব্য জানতে যোগাযোগ করেছিল সিএনএন।

স্পেন বিশ্বকাপ জিতলেও ২০১৫ সাল থেকে কোচের দায়িত্ব থাকা বিলধার আমলটি বিভিন্ন সমালোচনায় জর্জরিত।

এদিকে স্পেন যে দল নিয়ে এবার বিশ্বকাপ জিতেছে সেই দলে ছিলেন না দেশটির জনপ্রিয় ও বড় ১২ তারকা ফুটবলার। ২০২২ সালের সেপ্টেম্বরে মোট ১৫ খেলোয়ার আরএফইএফের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন। এতে তারা বলেছিলেন, বিলধার নেতৃত্বাধীন কোচিং স্টাফে পরিবর্তন না আনলে তারা জাতীয় দলে আর খেলবেন না। সেই ১৫ জনের মধ্যে পরবর্তীতে মাত্র ৩ জন জাতীয় দলে ফিরে আসেন।

সূত্র: সিএনএন

এমটিআই