ফলমূল, শাক-সবজিসহ বিভিন্ন কিছু কেজি দরে বিক্রির রীতি বহু পুরনো। তবে বিছানার চাদর, গায়ে দেওয়ার টিশার্ট ও রান্নাবান্নার জিনিসপত্রও যদি কেজিতে কেনা যায় তাহলে বিষয়টি কেমন হবে!

এমন অদ্ভুত সুযোগই আছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দু্বাইয়ে। এই শহরে অনেক দোকান আছে যেখানে এসব জিনিসপত্র কেজি দরে বিক্রি করে।

সংবাদমাধ্যম খালিজ টাইম বুধবার (১৬ আগস্ট) এক প্রতিবেদনে জানিয়েছে এ তথ্য।

কেজিতে এসব জিনিসপত্র কেনার সুযোগটি অনেকের জন্য সুবিধার ও আনন্দেরও। ক্রেতারা চাইলে ২৫ দিরহাম (প্রায় ৮০০ টাকা) প্রতি কেজিতে পোশাক, বিছানার চাদর, রান্না ঘরের জিনিসপত্র, বাচ্চাদের খেলনা, বইসহ বিভিন্ন জিনিস কিনতে পারবেন।

এই সুবিধা কাজে লাগিয়ে ক্রেতারা তাদের ঝুড়ি বিভিন্ন জিসিনপত্র দিয়ে পূর্ণ করতে পারবেন। এরমধ্যে দামি থেকে কমদামি ও বিলাসী পণ্যও থাকতে পারে। তবে কেজি দরে কেনার সুযোগ থাকা এসব পণ্যের মধ্যে কিছু কিছু আবার ব্যবহৃত পণ্যও হতে পারে।

উকে উকেসহ বিভিন্ন দোকান এসব পণ্য খুচরা বিক্রি করে। আবার কেউ চাইলে পাইকারিও কিনতে পারবেন।

খালিজ টাইমস জানিয়েছে, ছয়টি টিশার্টের ওজন এক কেজি হয়। মানে প্রতিটি টিশার্ট মাত্র ৪ দিরহামে কেনা যাবে। টিশার্টের পাশাপাশি জ্যাকেটও কেনার সুযোগ রয়েছে এভাবে। তবে জ্যাকেটের ওজন ভিন্ন ভিন্ন হতে পারে।

এছাড়া বাচ্চাদের খেলনার একেকটি ওজন ১০০ গ্রাম থেকে ৬০০ গ্রাম হতে পারে। এতে করে বাবা-মায়েরা সন্তানদের জন্য কমদামে খেলনা কিনতে পারবেন।

অপরদিকে একটি বিছানার চাদরের ওজন হতে পারে ২ কেজি। ছোটগুলো এক কেজিও হতে পারে।

উকে উকের একজন প্রতিনিধি জানিয়েছেন তারা বিভিন্ন ক্যাটাগরিতে পণ্য বিক্রি করেন। যারমধ্যে রয়েছে এ গ্রেড, ক্রিম এবং সুপার ক্রিম। তবে পাইকারি পণ্য কিনলে কমপক্ষে ২৫ কেজি নিতে হবে।

গুলাম মোস্তফা নামের এক বিক্রয়কর্মী জানিয়েছেন, বর্তমানে তাদের সুপার ক্রিম ক্যাটাগরির পণ্য সবচেয়ে ভালো। এই ক্যাটাগরির পণ্য সরাসরি ফ্যাক্টরি থেকে আসে— যেগুলোর অনেকগুলো রিজেক্ট থাকে। ভাগ্যের ওপর নির্ভর করে অনেকে অনেক বড় ব্র্যান্ডের পণ্যও পেতে পারেন।

সূত্র: খালিজ টাইমস

এমটিআই