যুক্তরাষ্ট্রের সরকারের অর্থায়নে পরিচালিত পর্যবেক্ষক সংস্থা ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে দেশব্যাপী একটি জরিপ চালিয়েছে। এতে দেখা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাজের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছেন ৭০ শতাংশ মানুষ।

প্রধানমন্ত্রীর কাজের প্রতি সন্তুষ্ট থাকলেও বেশিরভাগই মতামত দিয়েছেন তারা চান আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হোক।

২০২৩ সালের ১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত দেশের ৮ বিভাগের ৬৪ জেলার ৫ হাজার প্রাপ্তবয়স্ক নাগরিকের ওপর এ জরিপ চালানো হয়। মঙ্গলবার (৮ আগস্ট) ‘ন্যাশনাল সার্ভে অব বাংলাদেশ’ শিরোনামে জরিপটির ফলাফল প্রকাশ করা হয়।

এই জরিপে আরও উঠে এসেছে, দেশের বেশিরভাগ নাগরিক মনে করেন দেশ ভুল পথে চালিত হয়েছে। কিন্তু তা সত্ত্বেও সরকার জনগণের সমর্থন ধরে রাখতে পেরেছে। তবে এর সঙ্গে বিরোধী দলের প্রতি সমর্থন বাড়ছে।

আরও পড়ুন>>> গুজবে কান না দিয়ে সতর্ক থাকার পরামর্শ প্রধানমন্ত্রীর

আইআরআই জানিয়েছে, ২০১৪ সালের পর প্রথমবারের মতো তাদের জরিপে উঠে এসেছে বেশিরভাগ মানুষ মনে করেন দেশ ভুল পথে গেছে। জরিপে অংশ নেওয়াদের মধ্যে মাত্র ৪৪ শতাংশ বলেছেন দেশ সঠিক পথে চালিত হয়েছে। ২০১৯ সালে এই সংখ্যাটি ৭৬ শতাংশ ছিল। নিত্যপ্রয়োজনীয় পণ্যদ্রবের মূল্যবৃদ্ধির কারণেই মানুষের মতামতে পরিবর্তন এসেছে বলে জানিয়েছে তারা। জরিপে অংশ নেওয়া একজন বলেছেন, ‘আমার স্বামীর বেতন বাড়েনি, কিন্তু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে।’

অপরদিকে বেশিরভাগ বাংলাদেশি বর্তমান সরকারের কার্যক্রমের প্রতি সমর্থন জানিয়েছেন। জরিপে অংশ নেওয়াদের ৭০ শতাংশ মানুষ শেখ হাসিনার কাজের প্রতি সন্তুষ্টি প্রকাশ করেছেন।

কিন্তু প্রধানমন্ত্রীর প্রতি সন্তুষ্ট থাকলেও আগের তুলনায় বিরোধী দলের সমর্থন অনেক বেড়েছে। ২০১৯ সালে যেখানে বিরোধী দলের প্রতি মানুষের সমর্থন ছিল ৩৬ শতাংশ। সেটি এখন বেড়ে ৬৩ শতাংশে পৌঁছেছে।

আরও পড়ুন>>> সমালোচনাকারীরাই এখন ডিজিটাল বাংলাদেশের সুবিধা নিচ্ছে

এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনের বিষয়টিও উঠে এসেছে এ জরিপে। এতে অংশ নেওয়া বেশিরভাগ (৯২ শতাংশ) বলেছেন, যদি সুষ্ঠু নির্বাচনের পরিবেশের উন্নতি হয় তাহলে তারা ভোট দিতে যাবেন। এই ৯২ শতাংশের মধ্যে ৫৭ শতাংশ বলেছেন তারা ভোটাধিকার প্রয়োগ করবেনই।

যারা ভোট দিতে যাবেন না তারা বলেছেন, ভোটে কারচুপি এবং ভোটের রেজিস্ট্রেশন সংশ্লিষ্ট কারণে তারা ভোটাধিকার প্রয়োগ করবেন না।

এছাড়া ৪৪ শতাংশ মানুষ বলেছেন তারা চান দেশে আবারও তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসুক। তবে আবার অনেকে বলেছেন নির্বাচনকালীন সরকার যাই হোক— তারা চান বিরোধী দল নির্বাচনে আসুক।

আরআরআইয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক স্টিভ সিমা বলেছেন, ‘এটি আশাজনক যে মানুষ অবাধ, সুষ্ঠু এবং প্রতিযোগিতামূলক নির্বাচন চান। এই জরিপের ফলাফলে উঠে এসেছে বাংলাদেশিরা আগামী শীতের নির্বাচনে সত্যিকার অর্থে নিজেদের ইচ্ছার প্রতিফলন দেখতে চান।’ পুরো জরিপের ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

সূত্র: আইআরআই

এমটিআই