কৃষ্ণসাগরে রুশ ট্যাংকারে ড্রোন হামলার ২৪ ঘণ্টা পেরোনোর আগেই ইউক্রেনের সরকারি বিমান কোম্পানি মোটোর সিচ এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের একটি ব্লাড ব্যাংকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া।

শনিবার সন্ধ্যায় পৃথক দু’টি ভিডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

প্রথম ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘আজ শত্রু বাহিনী আমাদের সামরিক অবকাঠামোর ওপর আরও একটি বড় ধরনের হামলা ঘটেছে। তারা মোটোর সিচের কারখানায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।’

ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ কেমেলিনৎস্কিতে অবস্থিত এই কারখানাটিতে সামরিক ও বেসামরিক বিমান ও হেলিকপ্টারের ইঞ্জিন ও যন্ত্রাংশ তৈরি হতো। তাই কৌশলগত কারণে ইউক্রেনের কাছে এই কারখানাটি বেশ গুরুত্বপূর্ণ।

ভিডিওবার্তায় জেলেনস্কি জানান, মোটর সিচের কারখানটি লক্ষ্য করে বেশ কিছু শনিবার শব্দের চেয়ে দ্রুতগামী (হাইপারসনিক) কিনঝাল ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। এই ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনীয় বাহিনীর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম।

শনিবার রাত ১০ টার দিকে সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এই ভিডিওবার্তাটি পোস্ট করার দেড় ঘণ্টা পর, সাড়ে ১১ টার দিকে আরও একটি ভিডিওবার্তা পোস্ট করেন জেলেনস্কি।

সেই বার্তায় তিনি জানান, ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় শহর খারকিভের একটি ব্লাড ব্যাংক ও ট্রান্সফিউশন সেন্টারেও (বিতরণ কেন্দ্র) বোমা হামলা চালিয়েছে রুশ বাহিনী।

‘একটি গাইডেড এয়ার বোমার মাধ্যমে এই হামলা চলানো হয়েছে। অনেকে হতাহত হয়েছেন বলে আমরা জানতে পেরেছি। হামলাকারীরা কতখানি নিষ্ঠুর— তা আরও একবার প্রমাণিত হলো।’

প্রসঙ্গত গত শুক্রবার ও শনিবার কৃষ্ণসাগরে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ এবং তেলবাহী ট্যাংকার লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছিল ইউক্রেন। সেই হামলার পর পরই ইউক্রেনের এই দু’টি অবকাঠামোতে পাল্টা হামলা করল রুশ বাহিনী।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ