ক্রাইভ রিহতে রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্রে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় একটি ভবন

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু জানিয়েছেন, মস্কোতে ড্রোন হামলার জবাবে রুশ সেনারা ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে হামলার তীব্রতা বাড়িয়েছে।

সোমবার (২১ জুলাই) সশস্ত্র বাহিনীর একটি সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন সোইগু। তিনি বলেছেন, ‘ইউক্রেনের সামরিক অবকাঠামো, সঙ্গে যেসব প্রতিষ্ঠান সন্ত্রাসী হামলায় সহযোগিতা করছে, তাদের ওপর হামলার তীব্রতা কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে।’

তিনি জানিয়েছেন, রাশিয়ার অভ্যন্তরের নিরাপত্তা নিশ্চিতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী দাবি করেছেন, ইউক্রেনীয় সেনারা পাল্টা আক্রমণে ব্যর্থ হওয়ার পর— ব্যর্থতা থেকে সবার নজর সরাতে রাশিয়ায় ড্রোন হামলা চালাচ্ছে।

তিনি বলেছেন, ‘অবশ্যই, পশ্চিমাদের সরবরাহকৃত অস্ত্র যুদ্ধক্ষেত্রে সফলতা এনে দেয়নি…কিন্তু শুধুমাত্র যুদ্ধ দীর্ঘায়িত করেছে। কথিত ব্যর্থ পাল্টা আক্রমণের ব্যর্থতা ঢাকতে কিয়েভের শাসকরা— পশ্চিমাদের সহায়তা নিয়ে— রাশিয়ার বেসামরিক অবকাঠামো ও শহরে হামলা চালানোর দিকে নজর দিয়েছে।’

এদিকে রাশিয়ায় যতগুলো ড্রোন হামলার ঘটনা ঘটেছে— সেগুলোতে কোনো মানুষ হতাহত হওয়ার ঘটনা ঘটেনি। তবে রুশ সেনারা গত বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বেসামরিক শহর, অবকাঠামোসহ সবকিছুতে অসংখ্যবার হামলা চালিয়েছে। এসব হামলায় বেসামরিক মানুষের প্রাণহানিও হয়েছে।

ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হওয়ার পর থেকেই এটিকে ব্যর্থ হিসেবে আখ্যা করে আসছে রাশিয়া। অবশ্য তাদের এ দাবি সত্যও বলা যায়। কারণ পাল্টা আক্রমণে যে সফলতার প্রত্যাশা করা হয়েছিল— সেই অনুযায়ী সফলতা পাওয়া যায়নি। যদিও ইউক্রেনীয় বাহিনী কিছু জায়গায় রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে সমর্থ হয়েছে।

সূত্র: সিএনএন

এমটিআই