যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় মাঝআকাশে যুক্তরাষ্ট্রের একটি ড্রোনকে লক্ষ্য করে আগুনের ফুলকি ছুড়েছে রাশিয়ার যুদ্ধবিমান। এতে ওই ড্রোনের পাখা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর মধ্যাঞ্চলের প্রধান লেফটেনেন্ট জেনারেল অ্যালেক্স গ্রানকেচ। তিনি এক বিবৃতিতে বলেছেন, ‘গত রোববার রাশিয়ার যুদ্ধবিমান বিপজ্জনকভাবে মার্কিন ইউএস এমকিউ-৯ ড্রোনের কাছাকাছি চলে আসে। এরপর খুব কাছে থেকে আগুনের ফুলকি ছুড়ে মারে। ওই সময় ড্রোনটি আইএসআইএস বিরোধী অভিযানে নিয়োজিত ছিল।’

তিনি আরও বলেছেন, ‘রুশ বিমানের ছোড়া আগুনের একটি ফুলকি ড্রোনকে আঘাত করে। এতে ড্রোনের পাখা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। সৌভাগ্যবশত ড্রোনের ক্রু এটি উড়িয়ে রাখতে সমর্থ হন এবং নিরাপদে ঘাঁটিতে ফিরিয়ে আনেন।‘

তিনি বিবৃতিতে আরও বলেছেন, রুশ বিমানের এমন বিপজ্জনক কর্মকাণ্ডে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের আইএসআইএস বিরোধী অভিযান বিঘ্নিত হচ্ছে। তিনি সিরিয়ায় অবস্থিত রুশ বাহিনীকে এ ধরনের কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন।

এ বছরের মার্চে কৃষ্ণসাগরের ওপর জ্বালানি ছুড়ে যুক্তরাষ্ট্রের একটি ইউএস এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করে রুশ যুদ্ধবিমান। ওই সময় এ ঘটনা নিয়ে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়। এর চারমাস পর আবারও মাঝআকাশে রুশ বিমানের হেনস্তার শিকার হয়েছে মার্কিন ড্রোন।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফ অব স্টাফ জেনারেল মার্ক মিলে গত সপ্তাহে জানান, রুশ বিমানের এমন আচরণের জবাবে কি ধরনের ব্যবস্থা নেওয়া যায় সে বিষয়ে ভাবছেন তারা।

সূত্র: সিএনএন

এমটিআই