রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। রোববার (২৩ জুলাই) সেন্ট পিটার্সবার্গে এ দুই নেতা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

তাদের সেই আলোচনার একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেটিতে দেখা যাচ্ছে, রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ নিয়ে কথা বলছেন তারা। ওই সময় লুকাশেঙ্কোর একটি কথা শুনে পুতিনকে হাসতে দেখা যায়। মূলত পুতিনের সঙ্গে ওয়াগনার সেনাদের নিয়ে মজা করছিলেন লুকাশেঙ্কো।

গত ২৩ জুন রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিরুদ্ধে বিদ্রোহ করে ওয়াগনার গ্রুপের সেনারা। এরপর তাদের বেলারুশে পাঠিয়ে দেওয়া হয়। বর্তমানে তারা সেখানেই অবস্থান করছে। আর লুকাশেঙ্কো মজা করে পুতিনকে বলেন, ওয়াগনার সেনারা এখন তার জন্য ‘চাপের’ কারণ হয়ে দাঁড়িয়েছে; কারণ তারা এখন পোল্যান্ডে যেতে চায়।

লুকাশেঙ্কোকে বলতে শোনা যায়, ‘আমার হয়ত বলা উচিত না, তবে আমি বলব, ওয়াগনারের সেনারা আমাদের চাপ দেওয়া শুরু করেছে। তারা বলছে তারা পোল্যান্ডে ভ্রমণে যেতে চায়, আমাদের যেতে দিন।’

তিনি পুতিনকে আরও বলেন, ‘আমরা জিজ্ঞেস করি কেন তোমাদের পশ্চিমে যেতে হবে? তারা বলে ওয়ারস (পোল্যান্ডের রাজধানী) থেকে রেজজো পর্যন্ত আনন্দ ভ্রমণে যেতে চাই। আমি তাদের চুক্তি অনুযায়ী বেলারুশের কেন্দ্রেই রেখেছি।’ এ সময় হাসেন পুতিন।

এদিকে বেলারুশ সম্প্রতি ঘোষণা দিয়েছে তাদের সেনারা পোল্যান্ড সীমান্তে ওয়াগানার সেনাদের সঙ্গে যৌথ মহড়া দেবে। বেলারুশের এমন মহড়ার পর সেখানে উত্তেজনা তৈরি হয়েছে।

এরমধ্যে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট দাবি করেন, পোল্যান্ড বেলারুশের কিছু অঞ্চল অধিগ্রহণের পরিকল্পনা করছে। তিনি হুঁশিয়ারি দেন, যদি বেলারুশের ওপর কোনো হামলা হয় তাহলে রাশিয়া তার সর্বশক্তি প্রয়োগ করে সেটি মোকাবেলা করবে।

সূত্র: সিএনএন

এমটিআই