ইউক্রেনের দ্বিতীয় বৃহৎ প্রদেশ খারকিভের কুপিয়ান্সকে জড়ো হয়েছে রাশিয়ার এক লাখেরও বেশি সেনা। ইউক্রেনীয় এক সেনা কর্মকর্তা দাবি করেছেন, তাদের প্রতিরোধ ভাঙতে এক জায়গায় এত সেনা জড়ো করেছেন রুশ কমান্ডাররা।

ইউক্রেনের ইস্টার্ন মিলিটারি গ্রুপের ডেপুটি কমান্ডার সেরহি সেরেভাতি এ ব্যাপারে সোমবার (১৭ জুলাই) বলেছেন, ‘শত্রুরা লাইমান-কুপিয়ান্সকের দিকে শক্তিশালী হওয়ার দিকে নজর দিয়েছে। সেখানে এক লাখেরও বেশি সেনা জড়ো করা হয়েছে। সঙ্গে রয়েছে ৯০০ ট্যাংক এবং ৩৭০টিরও বেশি এমএলআরএস রকেট লঞ্চার। শত্রুরা এয়ারবোর্ন ইউনিট মোতায়েন করেছে, এছাড়া রয়েছে সেরা মোটোরাইজড পদাতিক বাহিনী। বাড়তি সহায়তার জন্য সেখানে রিজার্ভ বাহিনী, আঞ্চলিক বাহিনী ও স্টর্ম জেড-কোম্পানি রয়েছে।’

তিনি জানিয়েছেন, ইউক্রেনীয় সেনাদের প্রতিরোধ ভাঙতে কুপিয়ান্সকে সর্বোচ্চ চেষ্টা করছে রুশ বাহিনী। তবে ইউক্রেনীয় বাহিনী নিজেদের অবস্থান ধরে রেখেছে।

ইউক্রেনীয় এ কর্মকর্তা দাবি করেছেন, বাখমুতে তাদের সেনারা সাফল্য পাওয়ায় সেটি নস্যাৎ করে দিতে রাশিয়া কোনো একটা সাফল্য পেতে চাচ্ছে।

তিনি বলেছেন, ‘রাশিয়ানদের অন্তত একটি সাফল্য দেখাতে হবে। এ কারণে তারা এই অঞ্চলে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করছে। যা পারবে এমনকি যা পারবে না তাও করছে; দেখাতে তারা আক্রমণ করছে।’

তিনি জানিয়েছেন, বাখমুতে বেকায়দায় রয়েছে রাশিয়ার সেনারা এবং সেখানে তাদের হতাহতের সংখ্যা বাড়ছে।

সূত্র: সিএনএন

এমটিআই